ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আমেরিকা ‘দোহা চুক্তি’ লঙ্ঘন করেছে: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
আমেরিকা ‘দোহা চুক্তি’ লঙ্ঘন করেছে: তালেবান জাবিহুল্লাহ মুজাহিদ

আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের কয়েকজন মন্ত্রীর নাম আমেরিকার সন্ত্রাসী কালো তালিকায় থাকার ঘটনাকে ‘দোহা চুক্তির’ লঙ্ঘন বলে অভিহিত করেছে তালেবান।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ইসলামি আমিরাত আফগানিস্তান এ ঘটনাকে ‘দোহা চুক্তির’ সুস্পষ্ট লঙ্ঘন বলে মনে করে।

এর ফলে আমেরিকা ও আফগানিস্তান উভয়ই ক্ষতিগ্রস্ত হবে।

২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে আমেরিকা। ওই চুক্তিতে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন।

গত মঙ্গলবার রাতে মোল্লা হাসান আখুন্দের নেতৃত্বে তালেবানের নতুন অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেন মুজাহিদ।

তবে আফগানিস্তানের মন্ত্রিসভা ঘোষিত হওয়ার পর আমেরিকা জানায়, ওই মন্ত্রিসভায় কয়েক সদস্যের পাশাপাশি হাক্কানি পরিবারের সকল সদস্যের নাম ওয়াশিংটনের সন্ত্রাসী কালো তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

তালেবান মুখপাত্র মুজাহিদ বলেন,  হাক্কানি পরিবার ইসলামি আমিরাতের অবিচ্ছেদ্য অংশ। তাদের আলাদা কোনও নাম বা সংগঠন নেই।

তিনি বলেন, দোহা চুক্তিতে কোনও ধরনের ব্যতিক্রম ছাড়া ইসলামি আমিরাতের সকল সদস্যকে স্বীকৃতি দিয়েছে আমেরিকা। কাজেই তাদের নাম জাতিসংঘ এবং আমেরিকার কালো তালিকা থেকে বাদ দেওয়া উচিত ছিল।

তবে তালেবানের এ দাবি এখন পর্যন্ত ওয়াশিংটন মেনে নেয়নি। এছাড়া তালেবান যে মন্ত্রিসভা ঘোষণা করেছে তাতে এই গোষ্ঠীর নেতাদের বাইরে কারও নাম নেই। সমালোচকরা বলছেন, আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের ঘোষণা দিয়েছিল তালেবান। গঠিত সরকারে সেই ঘোষণার প্রতিফলন দেখা যায়নি।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa