ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

৯/১১ এর হামলা, ২০ বছরেও চোখ শুকায়নি স্বজনদের 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
৯/১১ এর  হামলা, ২০ বছরেও চোখ শুকায়নি স্বজনদের  ফাইল ফটো

শোকাবহ পরিবেশে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াল হামলা ৯/১১ এর ২০তম বার্ষিকী পালন করছে দেশটি।
মার্কিন সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ৯/১১ এর সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে সমাধিতে গিয়ে ফুল দিয়ে- মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা ও ভালবাসা জানাচ্ছেন স্বজনরা।

নিহতদের স্মরণে পৃথক কর্মসূচির আয়োজন করেছে দেশটির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। কেন্দ্রীয় সরকার ছাড়াও যুক্তরাষ্ট্রের রাজ্য সরকারগুলোর পক্ষ থেকেও ৯/১১ এর নিহতদের স্মরণে শোকসভার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ২০০১ সালের এই দিনে সন্ত্রাসী সংগঠন আল কায়েদার সদস্যরা যাত্রীবাহী চারটি বিমান ছিনতাই করে একযোগে নিউইয়র্কের টুইন টাওয়ার ও ভার্জিনিয়ার পেন্টাগনে হামলা চালায়। হামলার সঙ্গে সঙ্গেই ধসে পড়ে নিউইয়র্কে অবস্থিত বিশ্বের তৎকালীন সর্বোচ্চ ভবন টুইন টাওয়ার। একই দিন ছিনতাই করা বিমান নিয়ে হামলা চালানো হয়েছিল পেন্টাগনেও। হামলায় অন্তত তিন হাজার লোক নিহত হয়।

এ ঘটনার জের ধরেই তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আল কায়েদা দমনে আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।  
এর দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সব সেনা সরিয়ে নিয়ে, আফগানিস্তান ২০ বছরের সামরিক অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন।  

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa