ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পরমাণু সঙ্কট এড়াতে ইরান-জাতিসংঘ সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
পরমাণু সঙ্কট এড়াতে ইরান-জাতিসংঘ সমঝোতা বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করছেন মোহাম্মদ ইসলামি (মাস্ক পরিহিত) ও রাফায়েল গ্রোসি

পরমাণু কর্মসূচি নিয়ে সঙ্কট নিরসনে জাতিসংঘের পারমাণবিক কর্মসূচি পরিদর্শক দলের প্রধান এবং ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান একটি সমঝোতায় পৌঁছেছেন। ফলে ২০১৫ সালের চুক্তি পুনরুদ্ধারে নতুন করে আর কোনো সঙ্কট তৈরি হবে না।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি শনিবার (১১ সেপ্টেম্বর) গভীর রাতে তেহরানে পৌঁছানোর পর রোববার (১২ সেপ্টেম্বর) সকালে ইরানের পরমাণু শক্তি সংস্থার নবনিযুক্ত প্রধান মোহাম্মদ ইসলামির সঙ্গে বৈঠককালে এ বিষয়ে ঐক্যমতে পৌঁছান।

মোহাম্মদ ইসলামি ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর রাফায়েল গ্রোসির এটাই প্রথম তেহরান সফর। এর আগে গত ২৯ আগস্ট মোহাম্মদ ইসলামিকে ওই পদে নিয়োগ দেন দেশটির নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

এ বৈঠক এমন সময় হলো, যার মাত্র কয়েক দিন আগে বিভিন্ন পশ্চিমা গণমাধ্যম খবর দিয়েছে, আইএইএর প্রধান সম্প্রতি ইরানকে জড়িয়ে উদ্বেগজনক দুটি গোপন রিপোর্ট দিয়েছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইরান তার পরমাণু কর্মসূচিতে আইএইএর নজরদারি ক্যামেরার বিষয়ে পর্যাপ্ত সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে। সম্ভবত দেশটি যখন ফের উচ্চ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে তখন সেগুলোর কয়েকটি ধ্বংস হয়ে গেছে। এছাড়া বেশ কয়েকটি স্থানে পারমাণবিক উপকরণের বিষয়ে সম্পূর্ণ ব্যাখ্যা দেয়নি তেহরান।

বৈঠক শেষে দু’পক্ষই আলোচনা গঠনমূলক হয়েছে বলে মন্তব্য করেছেন। সেই সঙ্গে চলতি মাসের শেষ দিকে জেনেভোয়  অনুষ্ঠিতব্য আইএইএর সম্মলনের পাশাপাশি আলোচনা চালিয়ে যেতে একমত হয়েছেন।

রোবারের বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, ইরানের পারমাণবিক স্থাপনায় স্থাপিত নজরদারি ক্যামেরার মেমোরি কার্ড প্রতিস্থাপন করতে আইএইএ প্রধান শিগগিরই তেহরানে ফিরবেন।

গত ফেব্রুয়ারি মাস থেকে ইরান বলে আসছে যুক্তরাষ্ট্র তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই কেবল মাত্র তারা পরমাণু স্থাপনায় বসানো ক্যামেরার মেমোরি কার্ড আইএইএর হাতে তুলে দেবে।

বৈঠক শেষে মোহাম্মদ ইসলামি বলেন, আমাদের কাছে যা গুরুত্বপূর্ণ এবং আইএইএও যে বিষয়ে একমত তা হচ্ছে, পরস্পরের প্রতি বিশ্বাস স্থাপন। সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa