ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

স্পেনে দাবানলে পুড়ছে বনাঞ্চল, হুমকিতে বসতি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
স্পেনে দাবানলে পুড়ছে বনাঞ্চল, হুমকিতে বসতি

চলতি গ্রীষ্ম মৌসুমে টানা এক সপ্তাহ ধরে ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। দাবানলে এরই মধ্যে জঙ্গলের বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে।

আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে দমকল কর্মীদের।  

আন্দালুসিয়ার আঞ্চলিক বনাঞ্চলের দমকল বিভাগ বলছে, দাবানল মোকাবিলায় সাড়ে তিনশ’ দমকল কর্মী কাজ করে যাচ্ছেন। ৪১টি আগুন নেভানো সাহায্যকারী বিমান ও ২৫টি গাড়ি কাজ করছে।  

বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ছয় হাজার হেক্টর বনভূমি। আগুনের তাপ ও ধোঁয়ার গন্ধে শ্বাস নিতে পারছে না মানুষ ও পুশুপাখি।  
ফলে প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ স্থানে পালাচ্ছেন সেখানকার কয়েক হাজার মানুষ।  

দমকা বাতাসে ছড়িয়ে পড়ছে আগুন। অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো এলাকা। এভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনে ক্ষতির পরিমাণ দ্বিগুন হতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।  

পর্যটনের জন্য বিখ্যাত শহর অ্যাস্তেপনা থেকে সরানো হয়েছে এক হাজার বাসিন্দাদের। আশঙ্কা করা হচ্ছে হুমকির মুখে পড়তে যাচ্ছে সেখানকার মানুষের জীবন-বসতি ও প্রকৃতি।  
সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, সরকারের পক্ষ থেকে ক্ষতিগস্তদের জন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa