ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বন্দিজীবনের স্মৃতি খুঁজতে কারাগারে তালেবান কমান্ডার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
বন্দিজীবনের স্মৃতি খুঁজতে কারাগারে তালেবান কমান্ডার!

এক সময় কাবুলের প্রধান কারাগারে হাজার হাজার তালেবান সদস্যকে বন্দি করেছিল আফগান সরকার। তালেবান দেশটির দখল নেওয়ার পর এখন সেই কারাগারে তাদের কেউ নেই।

অনেকটাই ফাঁকা পড়ে আছে পুল-ই-চরখি কারাগার।  

কাবুলের পূর্ব উপকণ্ঠে বিশাল কমপ্লেক্সে পুল-ই-চরখি কারাগারটি এখন পরিচালনা করছে তালেবান সদস্যরা। ১৫ আগস্ট শহরটি দখলে নেওয়ার পর সেখানকার সমস্ত বন্দিকে মুক্ত করে দেওয়া হয়েছে। সেখান থেকে পালিয়ে গেছে সরকারি রক্ষীরা। এখন কয়েক ডজন তালেবান সদস্য সেই কারাগার দেখভালের দায়িত্বে রয়েছেন।
 
কারাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১০ বছর আগে ওই কারাগারে চোখ বেঁধে এক তালেবান কমান্ডারকে আনা হয়েছিল। সেখানে তাকে বন্দি করে রাখা হয়। এখন তিনি মুক্ত। সেই কারাগারে সোমবার (১৩ সেপ্টেম্বর) কয়েকজনকে নিয়ে ব্যক্তিগত পরিদর্শনে গিয়েছিলেন ওই কমান্ডার।  

নাম প্রকাশ না করার শর্তে ওই তালেবান কমান্ডার বলেন, মুক্তি পাওয়ার আগে প্রায় ১৪ মাস কারাগারে থাকতে হয়েছে। বন্দি থাকা সেই সময়ের কথা মনে হলে এখনও ভয় লাগে। কেননা, বন্দিদের ব্যাপক নির্যাতন করা হতো।  

তিনি আরও বলেন, আমার জীবনের কালো অধ্যায় হয়ে রয়েছে কারাগারের ওই দিনগুলো। এখন আমার জন্য সবচেয়ে আনন্দের মুহূর্ত, কারণ আমি মুক্ত এবং নির্ভয়ে এখানে এসেছি।

যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকার ওই কারাগারটি তৈরি করে। এর ধারণ ক্ষমতা ৫ হাজার। কিন্তু অনেক সময় সেখানে ১০ হাজারের বেশি তালেবান ও অন্য অপরাধীদের রাখা হতো।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, সেপ্টেস্বর ১৪, ২০২১
জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa