ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মনোযোগ কাড়ছে মোদি ও বাইডেনের বৈঠক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
মনোযোগ কাড়ছে মোদি ও বাইডেনের বৈঠক

জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর দুই রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম বৈঠক। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

সেখানেই হোয়াইট হাউসে ২৪ সেপ্টেম্বর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এই দুই নেতার বৈঠক হয়েছে।  
এই বৈঠকের আলোচ্য বিষয় হিসেবে ছিল, করোনা ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো। বাদ যায়নি  চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও।  
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, বিভিন্ন ক্ষেত্রে একজোট হয়ে কাজ করার বার্তাই মূলত দেওয়া হয়েছে এই বৈঠকে।  

তবে এই বৈঠকে ভারী বিষয়ে আলোচনার মধ্যেও দেখা গেল কিছু হালকা হাসির মুহূর্তও। বাইডেন এবং মোদি দু’টি চেয়ারে পাশাপাশি বসার পর বাইডেন বলেন, আজ যেখানে ভারতের প্রধানমন্ত্রী বসেছেন, সেখানে প্রতিদিনই আমাদের ভাইস প্রেসিডেন্ট বসেন। যিনি ভারতীয় বংশোদ্ভূত। তার মা অত্যন্ত নামকরা বৈজ্ঞানিক।  

মোদি বাইডেনকে বলেন, আপনি আমাকে বলেছিলেন, ভারতে আপনার পদবির কিছু ব্যক্তি রয়েছেন, যারা আপনার সঙ্গে সম্পর্কিত। বিষয়টি নিয়ে আমি খোঁজও নিয়েছি, কিছু কাগজপত্রও সঙ্গে এনেছি, যদি আপনার কাজে লাগে।  

এ কথা শোনার পর সহাস্যে বাইডেন বলেন, আমরা কি তাহলে সম্পর্কিত! মোদিও হেসে জবাব দেন, নিশ্চিয়ই!  

দুই নেতাই আশা প্রকাশ করেন, এই বৈঠকের পর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক আরও মজবুত হবে।  
তাদের বৈঠকে এবারের মূল আলোচনার বিষয় ছিল আফগানিস্তান পরিস্থিতি। হঠাৎ করেই তালেবানের উত্থান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে দিল্লির জন্য।

এর আগে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সব সেনা সরিয়ে নিয়ে, আফগানিস্তানে ২০ বছরের সামরিক অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন। এর মাঝেই দেশটিতে আবারও নিয়ন্ত্রণ নিয়ে নতুন সরকার গঠন করেছে বিদ্রোহী সংগঠন তালেবান।  

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।