ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

জানালেন জয়শংকর

দোহা চুক্তি নিয়ে ভারতকে অন্ধকারে রাখে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
দোহা চুক্তি নিয়ে ভারতকে অন্ধকারে রাখে যুক্তরাষ্ট্র  ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তির বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, দোহা চুক্তির অনেক বিষয় নিয়ে ভারতকে অন্ধকারে রেখেছিল যুক্তরাষ্ট্র।  

মার্কিন-ভারত কৌশলগত পার্টনারশিপ ফোরামে এ কথা বলেন জয়শংকর।

এ সময় তিনি বলেন, আফগানিস্তানে সবাইকে নিয়ে সরকার গঠনের বিষয়টি অসম্ভব।  

শুক্রবার (০১ অক্টোবর) হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ভারতের কাছে যথেষ্ট উদ্বেগের। সেই উদ্বেগের বিষয়টি মার্কিন-ভারত আলোচনায় তুলে ধরেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। পাশাপাশি কোয়াড গোষ্ঠী নিয়েও কথা বলেন তিনি।  

জয়শংকর জানান, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি এবং সমৃদ্ধির বিষয়ে একই চিন্তাধারা রয়েছে চারটি দেশের। পাশাপাশি এই চতুর্দেশীয় জোটকে চীনবিরোধী গোষ্ঠী হিসেবে দেখতে বারণ করেন তিনি।

দোহা চুক্তির বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দোহায় যেসব চুক্তি করা হয়েছিল তা যেই হোক না কেন-এর একটি সার্বিক দিক আছে। কিন্তু এর বাইরে, আমরা কি সে দেশে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার দেখতে পাবো? আমরা কি নারী, শিশু এবং সংখ্যালঘুদের অধিকারের প্রতি সম্মান দেখব? সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমরা কি এমন একটি আফগানিস্তান দেখতে চলেছি, যার মাটি অন্য দেশ এবং বাকি বিশ্বের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য ব্যবহৃত হবে? 

উল্লেখ্য, ২০২০ সালে দোহায় আফগান শান্তি চুক্তি সই করে যুক্তরাষ্ট্র ও তালেবান নেতারা। ওই চুক্তির পর চলতি বছরের আগস্টে আফগানিস্তান ছেড়ে যায় মার্কিন সেনারা। সেনা প্রত্যাহার প্রক্রিয়া শেষ হওয়ার আগেই কাবুল দখলে নেয় তালেবান। এখন তারা অনর্বর্তীকালীন সরকার গঠন করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa