ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা।

মঙ্গলবার (১৯ অক্টোবর) স্থানীয় সময় ১০টা ১৭ মিনিটের দিকে জাপান সাগরে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের কাছের সাগরে ছোড়া হয়েছে। বিষয়টি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা বিশ্লেষণ করে দেখছেন।

দক্ষিণ কোরিয়ার ইউনহাপ বার্তা সংস্থা বলছে, যদিও সবশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জেসিএস বিস্তারিত কোনো তথ্য দেয়নি। তবে উত্তর কোরিয়া সিনপো বন্দর ব্যবহার করে সাবমেরিন থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়ে বলে অভিযোগ রয়েছে।

তবে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানিয়েছেন, তারা দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছেন। একইসঙ্গে সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়া ‘খুবই দুঃখজনক’ বলে মন্তব্য করেন তিনি।

এদিকে এমন এক সময়ে পিয়ংইয়ং জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্র ছুড়ল যখন সিউলে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানদের বৈঠকের খবর চাউর হয়েছে। দক্ষিণ কোরিয়ার সরকারি একটি সূত্রের বরাত দিয়ে ইয়োনহাপ এ বৈঠকের কথা জানিয়েছিল। একটি আন্তর্জাতিক মহাকাশ ও প্রতিরক্ষা প্রদর্শনীর (এডিএএক্স) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে শতাধিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশের সামরিক বাহিনীর প্রতিনিধিরা এখন সিউলে জড়ো হয়েছেন।

এর আগে চলতি অক্টোবরের শুরুতে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তবে দেশটির এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে শঙ্কা প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র। পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে দেশটির নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa