ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের ছবি: সংগৃহীত

পাকিস্তানের জলসীমায় ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর সেটি প্রতিরোধের দাবি করেছে সেদেশের প্রতিরক্ষা বাহিনী। এ সপ্তাহের শুরুতে পাকিস্তানের জলসীমায় প্রবেশ করে সাবমেরিনটি।

২০১৬ সালের পর দেশটির জলসীমায় ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের এটি তৃতীয় ঘটনা। মঙ্গলবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শনিবার (১৬ অক্টোবর) রাতে ভারতের ওই সাবমেরিনটি অনুপ্রবেশের চেষ্টা চালায় বলে মঙ্গলবার পাকিস্তানের সশস্ত্রবাহিনী এক বিবৃতিতে জানায়।

প্রথমে সাবমেরিনটি শনাক্ত ও ট্রাক করা হয়। সামুদ্রিক টহল বিমানের মাধ্যমে পাকিস্তানের নৌবাহিনী ওই এলাকায় নিয়মিত নজরদারি করছিল।

এ অভিযোগের বিষয়ে ভারত সরকারের তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

দক্ষিণ এশিয়ার এ প্রতিবেশী দেশ দুটির সামরিক বাহিনী ও সরকার একে অপরকে বিভিন্ন ইস্যুতে দোষারোপ করে আসছে। এছাড়াও একে অপরকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মদদের অভিযোগ করছে তারা।

পাকিস্তানের সামরিক বাহিনী এবারের অনুপ্রবেশকে তৃতীয় ঘটনা হিসেবে উল্লেখ করেছে। কারণ এর আগে ২০১৬ সালে এবং ২০১৯ সালেও ভারতের সাবমেরিন পাকিস্তানের জলসীমায় প্রবেশ করেছে বলে দাবি করা হচ্ছে।

পারমাণবিক শক্তিধর এ দেশ দুইটি ১৯৪৭ সালের পর থেকে তিনবার যুদ্ধে জড়িয়েছে। ২০১৯ সালের পর থেকেই নতুনভাবে দেশ দুইটির মধ্যে সম্পর্ক তিক্ত হচ্ছে। বিতর্কিত কাশ্মীর অঞ্চলকে কেন্দ্র করেই তাদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ০৭৫৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa