ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যায়াম করলে টাকা দেবে সরকার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
ব্যায়াম করলে টাকা দেবে সরকার

ব্যায়াম করলে পুরস্কার হিসেবে টাকা দেবে যুক্তরাজ্যের সরকার। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ব্যায়াম করার জন্য সরকারের পক্ষ থেকে দেওয়া হবে এই আর্থিক পুরস্কার।

 

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, স্থুলতাবিরোধী স্বাস্থ্য প্রণোদনা প্রকল্প চালু করতে যাচ্ছে ব্রিটিশ সরকার। ২০২২ সালে অ্যাপের মাধ্যমে এই পাইলট প্রকল্প চালু করা হচ্ছে। প্রকল্পের আওতায় এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

ওই অ্যাপ ব্যবহারকারীর খাদ্যাভাস ও শারীরিক কর্মকাণ্ডের হিসাব রাখবে। অ্যাপটি যুক্ত থাকবে ফিটবিটের মতো একটি ডিভাইসের সঙ্গে, যা ব্যবহারকারীকে আরও ফল ও সবজি খাওয়ার কিংবা হাঁটার পরামর্শ দেবে।  

ব্যায়ামের সময় বাড়ানো, হেঁটে অফিস যাওয়া কিংবা দৌঁড়ানোর মতো শারীরিক কর্মকাণ্ডের ভিত্তিতে অ্যাপে ব্যবহারকারীর পয়েন্ট যোগ হবে। এমনকি সুপার মার্কেটে কেনাকাটার বিষয়টিও ট্র্যাক করবে এই অ্যাপ। যিনি সুপারমার্কেট থেকে কম ক্যালোরির খাবার কিনবেন, তার ঝুলিতেও যোগ হবে পয়েন্ট।

ওই পয়েন্টের বিনিময়ে ফুড ভাউচার, কাপড় কেনা কিংবা জিমের প্রবেশাধিকারসহ বিভিন্ন দোকান, সিনেমা ও থিম পার্কে মিলবে ছাড়।

ছয় মাসের জন্য ইংল্যান্ডে এই প্রকল্প চালু হবে। তবে ইংল্যান্ডের ঠিক কোথায় এই প্রকল্প চালু হচ্ছে, তা এখনও ঘোষণা করা হয়নি। পরবর্তীতে এই পাইলট প্রকল্প সমগ্র যুক্তরাজ্যেই চালু করতে ইচ্ছুক দেশটির সরকার।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, দেশজুড়ে স্বাস্থ্য বৈষম্য দূর করতে চাই। বিষয়টি নিশ্চিত করতে আমরা যতটা সম্ভব কাজ করব। নতুন প্রকল্প এই পথ সুগম করবে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।