ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সাংবাদিককে ১১ বছরের জেল দিলো মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
মার্কিন সাংবাদিককে ১১ বছরের জেল দিলো মিয়ানমার

মিয়ানমারের একটি আদালত মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে বলে তার আইনজীবী ও চাকরিদাতা প্রতিষ্ঠান জানিয়েছে।  

যুক্তরাষ্ট্র তাকে মুক্ত করার চেষ্টার মধ্যেই শুক্রবার (১২ নভেম্বর) মিয়ানমারের আদালত এ কারাদণ্ড দেন।

 

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, ৩৭ বছর বয়সী ফেনস্টার ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’ নামের একটি অনলাইন ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক। উসকানি দেওয়া এবং অভিবাসন ও বেআইনি সম্পৃক্ততা আইন লঙ্ঘনের দায়ে তাকে এই শাস্তি দেওয়া হয় বলে ম্যাগাজিন কর্তৃপক্ষ জানিয়েছে। এসব আইনে সবচেয়ে কঠোর যে শাস্তির বিধান রয়েছে, সেটাই ফেনস্টারকে দেওয়া হয়েছে।  

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর কয়েক ডজন সাংবাদিকসহ হাজার হাজার মানুষকে আটক করা হয়। এসময় গণমাধ্যমের লাইসেন্স বাতিলসহ ইন্টারনেট ও স্যাটেলাইট সম্প্রচারের বাধা দেওয়া হয়েছে। অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে প্রাণ হারান প্রায় ১ হাজার ২০০ মানুষ।

সম্প্রতি কয়েকজন সাংবাদিকসহ আটক অনেককে মুক্তি দিয়েছিল মিয়ানমার।

সাম্প্রতিক বছরগুলোতে মিয়ানমারে কারাদণ্ড পাওয়া প্রথম পশ্চিমা সাংবাদিক হলেন ফেনস্টার। মে মাসে মিয়ানমার ছাড়ার চেষ্টার সময় তাকে আটক করা হয়। এরপর থেকে তিনি ইয়াঙ্গনের কুখ্যাত ইনসেইন কারাগারে বন্দী আছেন।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।