ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দশ লাখ আফগান শিশু মৃত্যু ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
দশ লাখ আফগান শিশু মৃত্যু ঝুঁকিতে দশ লাখ আফগান শিশু মৃত্যু ঝুঁকিতে!

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ৩২ লাখ শিশু অপুষ্ঠির মুখে পড়তে পারে। শীতের কারণে তাপমাত্রা কমতে শুরু করায় এদের মধ্যে দশ লাখ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

শুক্রবার (১২ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। এ তথ্য দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

তালেবানরা দেশটির ক্ষমতা দখলের পর পশ্চিমারা আর্থিক সহযোগিতা দেওয়া বন্ধ করে দেয়। ফলে ত্রাণ সংস্থাগুলো অনেকদিন ধরেই দুর্ভিক্ষের সতর্কতা জানিয়ে আসছে।

কাবুল সফরে থাকা ডব্লিউএইচওর মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, দেশজুড়ে অনাহার বাড়তে থাকায় এটি একটি কঠিন যুদ্ধে পরিণত হয়েছে। রাতে তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে নেমে যাচ্ছে। শীতে বয়স্ক ও শিশুদের বিভিন্ন রোগ দেখা দিতে পারে। আফগানিস্তান থেকে বিশ্বের মুখ ফিরিয়ে নেওয়া উচিত নয়।

তিনি বলেন, হাসপাতালের ওয়ার্ডগুলো ছোট ছোট শিশুতে ভরে গেছে। সাত মাসের এক শিশু রয়েছে যে নবজাতকের চেয়েও ছোট। এখানে হামে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, ২৪ হাজার ক্লিনিক্যাল কেস পাওয়া গেছে।

দ্রুত উদ্যোগ না নিলে অনেক মৃত্যু দেখার আশঙ্কা প্রকাশ করেছেন হ্যারিস।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ