ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ত্র কিনতে সশস্ত্র বাহিনীর ক্ষমতার মেয়াদ বাড়ালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
অস্ত্র কিনতে সশস্ত্র বাহিনীর ক্ষমতার মেয়াদ বাড়ালো ভারত

সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিতে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য দেওয়া বিশেষ আর্থিক ক্ষমতার মেয়াদ বাড়িয়েছে ভারত।

আনন্দবাজার পত্রিকার অনলাইনের খবরে বলা হয়, চিন এবং পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য দেওয়া বিশেষ আর্থিক ক্ষমতার মেয়াদ বাড়ানো হলো।

 

প্রতিরক্ষা মন্ত্রলালয়ের সূত্রের খবর, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চিনের সঙ্গে সংঘাত-পর্বের সময়ই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিকে ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। প্রাথমিকভাবে ২০২০-র ডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকলেও পরে তা চলতি বছরের আগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

গত লোকসভা ভোটের আগে বালাকোট-পর্বের সময়ও একই ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল সশস্ত্র বাহিনীকে। সশস্ত্র বাহিনীর তিন শাখার সহকারী প্রধান স্তরের আধিকারিক এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে সমর উপকরণ কেনার জন্য মূলধনের সংস্থান করার বিষয়ে সেনার বিশেষ ক্ষমতার মেয়াদ বাড়ানো হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে। জরুরি ভিত্তিতে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ক্ষেত্রে চলতি পদ্ধতির কিছু বদলও আনতে চায় কেন্দ্র। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সমর উপকরণ কেনার জন্য মূলধন ও রাজস্ব সংগ্রহের নীতিতেও কিছু বদল আনার সুপারিশ করেছেন।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এসকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ