ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেন-শি জিনপিং বৈঠক সোমবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
বাইডেন-শি জিনপিং বৈঠক সোমবার বাইডেন ও শি জিনপিং 

প্রতিদ্বন্দ্বিতা ও সহযোগিতা দু্ই-ই দেখা যায় চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সোমবার চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে ভার্চু্্যয়ালি বৈঠকে বসতে পারেন বলে হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে।

 

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটন আশা করছে- বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যেও কিছুটা স্থিতিশীলতা তৈরি করবে এই আলোচনা।

অবশ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে মতপার্থক্য মেটাতে চীনও প্রস্তুত। সম্প্রতি এমনটাই জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি চিনপিং। আর এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করার আগ্রহের কথাও জানিয়েছিলেন তিনি।

এদিকে চীন এবং যুক্তরাষ্ট্রের সম্পর্ককে এখন এক নতুন "শীতল যুদ্ধ" বলে বর্ণনা করা হচ্ছে। তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে উত্তেজনা বেড়েছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে। এবার সেসব উত্তেজনাকে এক পাশে রেখে কূটনৈতিক সম্পর্ক বাড়াতে বৈঠকে বসছেন জো বাইডেন ও শি চিনপিং।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।