ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

হাজার হাজার মেইল কোথায় পাঠাল এফবিআই?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
হাজার হাজার মেইল কোথায় পাঠাল এফবিআই?

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তাদের একটি অভ্যন্তরীণ সার্ভার থেকে হাজার হাজার ভুয়া ইমেইল পাঠানোর ঘটনা তদন্ত করছে এবং একটি সম্ভাব্য সাইবার আক্রমণের ব্যাপারে সতর্ক করেছে।

সংস্থাটি জানিয়েছে, শনিবার (১৩ নভেম্বর) সকালে ঘটে যাওয়া এই ঘটনা একটি চলমান পরিস্থিতি।

ভুয়া ইমেইলের উৎসস্থল মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বলে প্রেরকের ঠিকানায় উল্লেখ আছে। তবে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি দাবি করছে, এ ধরনের একটা হুমকি আসার ব্যাপারে তারা সতর্ক করেছিল। তারা যে সতর্কবার্তা দিয়েছিল সেটার শিরোনাম ছিল ‘আর্জেন্ট: থ্রেট অ্যাকটর ইন সিস্টেম। ’

অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলছে, ইমেলগুলোতে প্রাপকদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা একটি স্পর্শকাতর ও ধারাবাহিক হামলার লক্ষ্য হতে যাচ্ছেন। আর এসব হামলা করবে ডার্ক ওভারলোড নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী।

স্প্যামহাউস টুইটে জানিয়েছে, ওই গোষ্ঠী অনেক বিঘ্ন ঘটাচ্ছে। কারণ ইমেইলগুলো সত্যিকার অর্থে এফবিআইয়ের ভেতর থেকে আসছে। তবে মার্কিন গণমাধ্যম বলছে, এক লাখের বেশি ইমেইল পাঠানো হয়েছে।

এফবিআই জানিয়েছে, তারা সকালের ভুয়া ইমেইল সম্পর্কে অবগত আছে যেটা @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে। এছাড়া সমস্যাটা ধরতে পারার সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটা বন্ধ রাখা হয়েছে। জনগণকে বলা হয়েছে, তারা যেন অজানা কারো ইমেইল পেলে সতর্ক থাকেন। একইসঙ্গে যদি সন্দেহজনক কোনো কার্যকলাপ চোখে পড়ে সেটা সরকারকে জানাতে হবে।

তবে এটা এখনো পরিষ্কার নয় যে হ্যাকাররা এটা করেছে নাকি এমন কোনো ব্যক্তি করেছেন যার এফবিআইয়ের সার্ভারে প্রবেশাধিকার আছে।

সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।