ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘তাজমহল’ বানালেন আরেক শাহজাহান!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
‘তাজমহল’ বানালেন আরেক শাহজাহান!

সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহলের মৃত্যু হয় মধ্যপ্রদেশের বুরহান শহরে। তা সত্ত্বেও সেখানে না হয়ে কেন তাজমহল আগ্রায় তৈরি হয়েছিল—এই প্রশ্ন সবসময়ই জেগেছে মধ্যপ্রদেশের বাসিন্দা আনন্দ প্রকাশ চোকসের মনে।

সম্রাট শাহজাহান নেই, নেই তার প্রিয়তম স্ত্রী মমতাজ মহল—প্রশ্নের উত্তর অজানাই রয়ে গেছে আনন্দ প্রকাশের। নিজের স্ত্রীকে উপহার দিতে মধ্যপ্রদেশের বুরহানপুরে অবিকল তাজমহলের আদলে একটি বাড়ি তৈরি করেছেন আনন্দ প্রকাশ নিজেই।



বাড়িটি তৈরি করতে সময় লেগেছে তিন বছর। তাজমহলের আদলে তৈরি এই বাড়ির গম্বুজ ২৯ ফুট। এতে তাজমহলের মতো টাওয়ার রয়েছে। এর মেঝে তৈরি হয়েছে রাজস্থানে মকরানে। আর বাড়ির আসবাবপত্র তৈরি করেছেন মুম্বাইয়ের শিল্পীরা। বাড়িটিতে একতলায় দুটি বেডরুম এবং দোতলায় আরও দুটি বেডরুম রয়েছে।

এছাড়াও রয়েছে হলঘর, লাইব্রেরি ও মেডিটেশন রুম। বাড়িটির অন্দরমহল ও বাইরের আলোকসজ্জা এমনভাবে করা হয়েছে, যাতে আসল তাজমহলের মতো অন্ধকারেও জ্বলজ্বল করে।



বাড়িটির প্রকৌশলী প্রবীণ চোকসে জানান, এটি তৈরি করার সময় অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল তাকে। বাড়ি তৈরির আগে আসল তাজমহলকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।