ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তেল ও গ্যাসের দাম কমাতে বাইডেনের নতুন ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
তেল ও গ্যাসের দাম কমাতে বাইডেনের নতুন ঘোষণা জো বাইডেন

তেল ও গ্যাসের দাম কমাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাষ্ট্রীয়ভাবে মজুদ করে রাখা তেল থেকে পাঁচ কোটি ব্যারেল বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছেন।  

মঙ্গলবার (২৩ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা দেন।

জো বাইডেন তার ভ্যারিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে বলেছেন, ‘আমি আমেরিকান পরিবারগুলোর জন্য গ্যাস এবং তেলের দাম কমানোর উদ্দেশে নতুন পদক্ষেপের ঘোষণা করছি। মার্কিন জ্বালানি বিভাগ আমেরিকানদের জন্য গ্যাস এবং তেলের দাম কমাতে কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ থেকে পাঁচ কোটি ব্যারেল তেল সরবরাহ করবে। ’

তিনি আরও বলেন, ‘সরবরাহের অভাব মেটাতে আমি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কাজ করছি। আমাদের কূটনৈতিক প্রচেষ্টার ফলস্বরূপ চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্র এবং যুক্তরাজ্যসহ অন্যান্য প্রধান জ্বালানি খরচকারী দেশগুলোও এই পদক্ষেপ নেবে। ’

যুক্তরাষ্ট্রে জ্বলানি তেলের দাম বেড়ে যাওয়ায় ব্যাপক মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। যার ফলে আমেরিকানদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। সেই চাপের মুখে পড়েই বাইডেন সরকার এই পদক্ষেপ নিল। শুধু তাই নয় জ্বালানির দাম কমাতে ইতিহাসে এই প্রথম বিশ্বে এই ধরনের যৌথ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।