ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ভয়াবহ ওমিক্রন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ভয়াবহ ওমিক্রন 

বিশ্বের কিছু দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার কথা জানা গেছে।  

রোববার এক প্রতিবেদনে বিবিসি এমনটাই জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আসা কোয়ারেন্টিনে থাকা ৬১ জন যাত্রীর মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে।  

যুক্তরাজ্যে নতুন এই ধরন শনাক্ত হয়েছে দুজনের শরীরে। এরপর দেশটি ভ্রমণ আইন কঠোর করেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ইংল্যান্ডে গণপরিবহন ও শপিং মলগুলোতে মঙ্গলবার থেকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে।  

অত্যন্ত সংক্রামক করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন কতটুকু হুমকি এবং প্রচলিত টিকাগুলো এই ধরন মোকাবিলায় কাজ করবে কিনা তা নির্ণয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। ডেল্টার চেয়ে এই ধরন বেশি সংক্রামক, তা এরই মধ্যে প্রমাণ হয়েছে।

এদিকে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, তারা ওমিক্রন মোকাবিলার উপযুক্ত করতে প্রচলিত টিকাগুলোরই কিছুটা পরিবর্তন করবে। জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজার বলেছে, তাদের টিকা পরিবর্তন করতে হবে কিনা তার জন্য দুই সপ্তাহের মধ্যে এই নতুন ধরনের বিষয়ে তথ্য পাওয়ার আশা করছে। মডার্না বলেছে, তারা নতুন এ ধরনের জন্য সুনির্দিষ্ট একটি বুস্টার ডোজ তৈরি করবে।  

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa