ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বেইজিং অলিম্পিক: কূটনৈতিক বয়কটে এবার অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
বেইজিং অলিম্পিক: কূটনৈতিক বয়কটে এবার অস্ট্রেলিয়া

২০২২ সালে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। এর আগে যুক্তরাষ্ট্রও একই সিদ্ধান্তের কথা জানায়।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, চীনের জিনজিয়াংয়ে মানবাধিকার হরণ এবং অস্ট্রেলিয়ার উত্থাপিত অন্যান্য ইস্যুর প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অস্ট্রেলিয়ার অ্যাথলেটরা ওই গেমসে অংশ নেবেন।

বুধবার (০৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

এদিকে যুক্তরাষ্ট্রের ঘোষণার নিন্দা জানিয়ে পাল্টা পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে চীন। তবে এখনও বিস্তারিত কিছু জানায়নি তারা। সোমবার যুক্তরাষ্ট্র জানায় চীনের মানবাধিকার রেকর্ড নিয়ে উদ্বেগের কারণে বেইজিং গেমসে তারা কোনও কূটনীতিক পাঠাবে না।

এই বয়কটে অস্ট্রেলিয়ার যোগ দেওয়ায় ‘আশ্চর্যের কিছু নেই’ উল্লেখ করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থে আমি এটা করছি। এটা সঠিক কাজ। এছাড়াও চীনকে সম্পর্ক উন্নয়নের সুযোগ প্রত্যাখ্যান করার জন্য অভিযুক্ত করেছেন স্কট মরিসন।

আগামী ৪ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: বেইজিং অলিম্পিক বয়কট করলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।