ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

উচ্চস্বরে কথা বলে চাকরি হারানো শিক্ষক পেলেন ৯৮ লাখ টাকা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
উচ্চস্বরে কথা বলে চাকরি হারানো শিক্ষক পেলেন ৯৮ লাখ টাকা

২৯ বছরেরও বেশি সময় ধরে পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করেন অধ্যাপক অ্যানেট প্লাউট। একদিন ‘উচ্চস্বরে’ কথা বলার অভিযোগে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটার তাকে বরখাস্ত করে।

পরে চাকরি ফিরে পেতে ওই অধ্যাপক আদালতের কাছে আবেদন করেন। বিষয়টি পর্যালোচনা করে বিচারকরা অধ্যাপক অ্যানেট প্লাউটের পক্ষে রায় দেন। তাকে পুনর্নিয়োগের পাশাপাশি ৯৮ লাখ টাকা (১ লাখ ইউরো) ক্ষতিপূরণ দিতে বিশ্ববিদ্যালয়টিকে আদেশ দেন আদালত।  

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে ৫৯ বছর বয়সী অ্যানেট প্লাউট বলেন, মধ্য-ইউরোপীয় ইহুদি হওয়ায় স্বাভাবিকভাবেই তার কণ্ঠস্বর ‘উঁচু’। এ কারণেই বিশ্ববিদ্যালয় থেকে তাকে বরখাস্ত করা হয়।  

তবে বিশ্ববিদ্যালয়ের দাবি, অধ্যাপক অ্যানেট প্লাউটকে বরখাস্ত করার সঙ্গে তার জাতি, যোগ্যতা বা লিঙ্গের কোনো সম্পর্ক ছিল না।  

ওই সময় ইউনিভার্সিটি অব এক্সেটার কর্তৃপক্ষ জানায়, দুজন পিএইচডি ছাত্রের সঙ্গে খারাপ ব্যবহার করার জন্যই তাকে বরখাস্ত করা হয়েছিল।  

বিতর্কিত এই বরখাস্তের সিদ্ধান্ত ‘পক্ষপাতদুষ্ট’ বলে অভিযোগ তুলেছিলেন অধ্যাপক অ্যানেট প্লাউট। তিনি বলেন, তিনি যখন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও জার্মানিতে ছিলেন, তখন তার উচ্চগ্রামের স্বরে কারও কোনো সমস্যা ছিল না।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa