ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

‘সাধারণ রোগে পরিণত হতে পারে করোনা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
‘সাধারণ রোগে পরিণত হতে পারে করোনা’

ঢাকা: মহামারির দাপট কী অবশেষে কমতে চলেছে? গোটা বিশ্ব থেকে এখনই বিদায় না নিলেও অন্তত ইউরোপীয় দেশগুলোতে এর শক্তিক্ষয় হতে পারে। এমনই ইঙ্গিত দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ইউরোপীয় প্রধান হান্স ক্লাজ।

 

যদিও তার দাবি, আগামী মার্চের মধ্যে ইউরোপের প্রায় ৬০ শতাংশ বাসিন্দা করোনার নতুন রূপ ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। তারপরই ধীরে ধীরে শক্তি হারিয়ে সাধারণ রোগে পরিণত হতে পারে করোনাভাইরাস।

হু-র ইউরোপীয় শাখার ডিরেক্টর হান্স জানিয়েছেন, ওমিক্রনের স্ফীতির মাধ্যমে একটি নতুন পর্বে প্রবেশ করেছে কোভিড-১৯। সেই সঙ্গে মহামারি নিয়ে আশার কথাও শুনিয়েছেন তিনি।  

সংবাদ সংস্থা এএফপিকে হান্স বলেন, এটা মনে করা যথেষ্ট কারণ রয়েছে যে মহামারি এক প্রকারের শেষ পর্যায়ের দিকে এগোচ্ছে।

মহামারির প্রকোপ নিয়ে ইউরোপীয়দের আশার কথা শোনালেও তাদের কোভিডবিধি মেনে চলার সতর্কবার্তা দিয়েছেন হান্স। হান্সের মতে, চলতি বছরের শেষ দিকে ফের কোভিডের প্রকোপ বাড়তে পারে। যদিও তা মহামারির মতো ভয়াবহ রূপ ধারণ করবে না। বরং তা সাধারণ রোগে পরিণত হবে বলে মনে করেন তিনি।  

হান্সের কথায়, আমরা মনে করছি যে চলতি বছরের শেষে কোনো এক সময় করোনার প্রভাব বাড়াবে। তবে তা যে মহামারির মতো প্রভাব বিস্তার করবে, তেমন না-ও হতে পারে। পাশাপাশি, কোভিড নিয়ে সাবধানবাণীও শুনিয়েছেন হান্স। তিনি বলেন, এই ভাইরাসের থেকে আমাদের সতর্ক থাকতে হবে।

মহামারি নিয়ে আশার কথা শোনালেও তা কতটা গ্রহণযোগ্য সে নিয়েও প্রশ্ন উঠছে।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa