ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন পুতিন: বাইডেন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন পুতিন: বাইডেন  পুতিন ও বাইডেন (ফাইল ছবি)

যেকোনো সময় রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে আশঙ্কা পশ্চিমাদের। যার ফলে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার বলেছেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তিনি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করবেন।

 

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বাইডেন সাংবাদিকদের বলেন, রাশিয়া তার দক্ষিণ-পশ্চিম সীমান্তে অবস্থিত দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিলে তা বিশ্বের ওপর ব্যাপক প্রভাব সৃষ্টি করবে।

রাশিয়াকে ইউক্রেন আক্রমণের জন্য কঠিন মূল্য দিতে হবে বলে অন্যান্য পশ্চিমা নেতাদের বারবার সতর্কতার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ মন্তব্য এলো।

রাশিয়া এ বিষয়ে যুক্তরাষ্ট্র এবং অন্যদের বিরুদ্ধে ‘উত্তেজনা বাড়িয়ে দেওয়ার’ অভিযোগ করেছে।
ইউক্রেনে প্রবেশের পরিকল্পনা করার কথাও অস্বীকার করেছে দেশটি। তবে মস্কো সম্প্রতি ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করেছে।

বাইডেন বলেন, ইউক্রেনের সীমান্ত পেরিয়ে এ ধরনের পদক্ষেপের অর্থ হবে ‘বিশ্বব্যাপী বিশাল পরিণতি’ ডেকে আনা এবং এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে বড় সামরিক অভিযানের সূত্রপাত হতে পারে।  

হোয়াইট হাউসের মুখপাত্র বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট বার্তা দিয়েছেন, ইউক্রেনে হামলা হলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা প্রতিক্রিয়া জানাতে ভুল করবে না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বাইডেন যে শান্তি বজায় রাখার জন্য উদ্যোগী হয়েছেন, তাতে তিনি খুশি।  
বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa