ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনের জন্য দ্বি-জাতি সমাধানের প্রতিশ্রুতি জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
ফিলিস্তিনের জন্য দ্বি-জাতি সমাধানের প্রতিশ্রুতি জাতিসংঘের

ফিলিস্তিনের জন্য দ্বি-জাতি সমাধানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে জাতিসংঘ। শনিবার (২৯ জানুয়ারি) তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবা’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক গণমাধ্যমকর্মীদের বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন পূর্ণাঙ্গ স্বাধীন দেশ না হওয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে আসবে না। জাতিসংঘ দ্বি-জাতি সমাধানের লক্ষ্যে কাজ করে আসছে এবং এখনও কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, শান্তি প্রতিষ্ঠার জন্য আমরা ইসরায়েল এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের একটি কথার জবাব দিতে গিয়ে এ কথা বলেন জাতিসংঘের এই কর্মকর্তা।

গত বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, আমি যতদিন প্রধানমন্ত্রী আছি, ততদিন অসলো চুক্তি অনুসারে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দিতে দেব না।

নাফতালি বেনেটের এ কথার জবাবেই ফারহান হক বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা না হলে ইসরায়েলেও শান্তি প্রতিষ্ঠিত হবে না।

১৯৯৩ সালে নরওয়ের রাজধানী অসলোতে তৎকালীন প্যালেস্টাইন লিবারেশন অর্গনাইজেশনের (পিএলও) সঙ্গে ইসরায়েলের একটি শান্তি চুক্তি হয়। তাতে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে মেনে নেওয়ার কথা ছিল ইসরায়েলের। কিন্তু পরে ইহুদিবাদী দেশটি তাদের প্রতিশ্রুতি থেকে ফিরে আসে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।