ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তেজনা বাড়িয়ে রুশ-বেলারুশ সামরিক মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
উত্তেজনা বাড়িয়ে রুশ-বেলারুশ সামরিক মহড়া শুরু

ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া, এমন উত্তেজনার মধ্যেই ইউক্রেন সীমান্তের কাছে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া ও বেলারুশ।  

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের সঙ্গে এ মহড়া চলবে টানা ১০ দিন।

এ সামরিক মহড়া উপলক্ষে রাশিয়া বেলারুশে যে সৈন্য সমাবেশ করেছে তাকে স্নায়ুযুদ্ধের পর বৃহত্তম বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির

সম্প্রতি ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা সমাবেশ করে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো দাবি করছে, রাশিয়া যে কোনো সময় ইউক্রেনে অভিযান চালাতে পারে। কিন্তু রাশিয়া শুরু থেকেই বিষয়টি অস্বীকার করে আসছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্টো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ বাধানোর উসকানি দেওয়ার অভিযোগ তুলেছেন।  

রুশ-বেলারুশ সামরিক মহড়া নিয়েও যুক্তরাষ্ট্র ও ফ্রান্স উদ্বেগ প্রকাশ করেছে। ফ্রান্স বলেছে, এটা ‘সহিংস ইঙ্গিত’। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, উত্তেজনা বাড়ানোর জন্য এটা একটা পদক্ষেপ।  

আর ইউক্রেন বলছে, এই মহড়ার মাধ্যমে তাদের ওপর মানসিক চাপ প্রয়োগ করা হচ্ছে।  

মহড়ায় কত সেনা অংশ নিচ্ছেন তা প্রকাশ করেনি কোনো দেশই। তবে যুক্তরাষ্ট্র ধারনা করছে, এ সংখ্যা প্রায় ৩০ হাজার।  

ক্রেমলিন বলছে, রাশিয়া ও বেলারুশ হুমকির মুখে। এ কারণে আত্মরক্ষা ও সীমান্ত সুরক্ষার অনুশীলন করাই এ মহড়ার উদ্দেশ্য। সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।