ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

একঘেঁয়েমি কাটাতে মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ আঁকলেন নিরাপত্তাকর্মী

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
একঘেঁয়েমি কাটাতে মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ আঁকলেন নিরাপত্তাকর্মী

মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ এঁকে চাকরি হারালেন ৬০ বছর বয়সী এক নিরাপত্তাকর্মী। একঘেঁয়েমি কাটাতে চিত্রকর্মের মুখাকৃতিতে চোখ জুড়ে দেয়ার কাজে লেগে যান তিনি।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, রাশিয়ার ইয়েকাতেরিনবার্গের ইয়েলতসিন সেন্টারে প্রদর্শনীতে রাখা ছিল আন্না লেপোরস্কায়ার চিত্রকর্ম 'থ্রি ফিগারস'। এই চিত্রকর্মটি ১৯৩২ সাল থেকে ১৯৩৪ সালের মধ্যে আঁকা হয়েছিল। ১০ লাখ ডলার মূল্যের ওই চিত্রকর্মে ৩টি মুখাকৃতি থাকলেও কোনো চোখ ছিল না। এদিকে অফিসে প্রথম দিনেই একঘেয়েমিতে পেয়ে বসেছিল রাশিয়ার ওই আর্ট গ্যালারির নিরাপত্তাকর্মীর।

একঘেয়েমি কাটাতে চিত্রকর্মের মুখাকৃতিতে চোখ জুড়ে দেয়ার কাজে লেগে যান তিনি। হাতের কাছে থাকা বলপয়েন্ট কলম দিয়েই ফাঁকা মুখাকৃতিগুলোতে এঁকে ফেলেন গোল গোল চোখ। ফলে নষ্ট হয়ে যায় মূল্যবান চিত্রকর্মটি।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তাকর্মীর কাণ্ডের পর ৭ ডিসেম্বর 'দ্য ওয়ার্ল্ড অ্যাজ নন-অবজেক্টিভিটি, দ্য বার্থ অফ আ নিউ আর্ট' শিরোনামের প্রদর্শনীর সময় বিষয়টি প্রথম দর্শকদের নজরে আসে। এরপর প্রদর্শনী থেকে চিত্রকর্মটি সরিয়ে নেওয়া হয়।

প্রদর্শনীর কিউরেটর আনা রেশেটকিনা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই ঘটনার সঠিক উদ্দেশ্য এখনও জানা যায়নি।  কিন্তু প্রশাসন বিশ্বাস করে, এটি এক ধরনের পাগলামির কারণেই ঘটেছে। ওই নিরাপত্তাকর্মী গ্যালারিতে তৃতীয় পক্ষের হয়ে কাজ করতেন। ঘটনাটি প্রকাশ্যে আসার পর তাকে বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।