ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে জব্দ তহবিলের অর্ধেক ফিরিয়ে দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
আফগানিস্তানে জব্দ তহবিলের অর্ধেক ফিরিয়ে দেবে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক থেকে বাজেয়াপ্ত করা অর্ধেক তহবিল ফিরিয়ে দিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০০১ সালের ৯/১১ সন্ত্রাসী হামলার শিকার ও ভুক্তভোগী পরিবারগুলো এই তহবিল পাবে বলে জানা গেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে একটি নির্বাহী আদেশ ঘোষণা করবেন বলে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে জানানো হয়েছে। আর এর মাধ্যমে সাড়ে তিন বিলিয়ন ডলারের একটি তহবিল ব্যবহারের অনুমতি পাবে সন্ত্রাসী হামলার শিকার এবং ভুক্তভোগী পরিবারগুলো।

গত বছরের ১৫ আগস্ট তালেবান গোষ্ঠীর দখলে চলে যায় আফগানিস্তান। এরপর দেশটির রিজার্ভ বাজেয়াপ্ত করে যুক্তরাষ্ট্র। ফলে তারল্য সংকটে পড়েছে আফগানরা। দেখা দিয়েছে মানবিক সংকটও। এ নিয়ে সতর্ক করে আসছে জাতিসংঘসহ একাধিক মানবাধিকার সংস্থা।

বাইডেন প্রশাসন জানিয়েছে, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক থেকে মোট সাত বিলিয়ন ডলার রিজার্ভ বাজেয়াপ্ত করা হয়েছিল, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭০০ কোটি টাকা। ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে থাকায় দেশটির কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের তহবিল ছাড় দিতে বাইডেন প্রশাসনকে চাপ দিয়ে আসছিল কংগ্রেস।

তবে এই বিপুল অর্থ সরাসরি তালেবানকে দেওয়া হবে না। আর যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে তালেবান।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।