ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফুল না ফোটায় মালিদের জেলে পাঠালেন কিম!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ফুল না ফোটায় মালিদের জেলে পাঠালেন কিম!

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের বাবা জং-ইলের জন্মবার্ষিকী ছিল ১৬ ফেব্রুয়ারি। এই দিনে বিশেষ ফুল দিয়ে বাবার সমাধি সাজিয়ে তুলতে চেয়েছিলেন কিম।

কিন্তু তার সেই ইচ্ছে পূর্ণ হয়নি। আর তাতেই বাগানের মালিদের শাস্তি দিলেন কিম। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কিমের বাবা জং-ইলের নামানুসারে একটি ফুলের নামকরণ করা হয় কিমজংগিলিয়াস। বিশেষ প্রজাতির এই ফুলের জন্য প্রয়োজন উপযুক্ত আবহাওয়া। গ্রিন হাউসে উপযুক্ত পরিবেশ তৈরি করে উত্তর কোরিয়ায় এই ফুল চাষ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এবার বাবার জন্মবার্ষিকীতে তার নামের ফুল দিয়ে ভাস্কর্য এবং ছবি সাজিয়ে তুলতে চেয়েছিলেন কিম। এজন্য মালিদের হাজারো ফুল যেন বাগানে প্রস্তুত হয় এর নির্দেশনা দিয়েছিলেন।

কিন্তু ১৬ ফেব্রুয়ারি গ্রিন হাউসের ম্যানেজার হান (৫০) হাজির হলেও পর্যাপ্ত ফুল নিয়ে যেতে পারেননি। সময়মতো গাছে কিমজংগিলিয়াস ফুল ফোটাতে ব্যর্থ হয়েছিলেন তিনি।
 
এদিকে বাবার স্মৃতি ধরে রাখতে যে ফুলের নামকরণ করা হয়েছে, সেই ফুল হাতের কাছে না পেয়ে রেগে যান কিম। এরপরই হান এবং তার সব মালিকে ছয় মাসের জন্য সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। তাদের বিরুদ্ধে ফুলের চারা অবহেলার অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।