ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য শেষ হতে চলেছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
‘মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য শেষ হতে চলেছে’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্যের দিন শেষ হতে চলেছে। এ অঞ্চলের দেশগুলোর জনগণ সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে জেগে উঠছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক সমাবেশে ভার্চ্যুয়ালি দেওয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইরান যে পরমাণু অস্ত্র তৈরি করতে চায় না―তা শত্রুরাও জানে। এরপরও তারা আমাদের শান্তিপূর্ণ কাজে পরমাণু প্রযুক্তি ব্যবহার করতে দিতে চায় না।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, আজ হোক অথবা কাল আমাদের বেসামরিক কাজে পরমাণু জ্বালানির ওপর নির্ভরশীল হতেই হবে। কাজেই আজ যদি এই প্রযুক্তি পুরোপুরি আয়ত্বে না আনি সামনে আমরা পিছিয়ে পড়ব। সেদিন যাতে শত্রুদের মুখাপেক্ষী হতে না হয় সেজন্যই আমরা পরমাণু কর্মসূচির প্রতি গুরুত্ব দিচ্ছি। বিশ্বের বেশিরভাগ দেশ এখন বিদ্যুৎ উৎপাদনের জন্য পরমাণু শক্তির দিকে মনযোগ দিচ্ছে। আমাদের এই খাতে ব্যাপক গবেষণা চালাতে হবে।

ভিয়েনায় চলমান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপের প্রতি ইঙ্গিত করে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ২০১৫ সালে যখন পরমাণু সমঝোতা সই হয় তখন আমার কিছু দিকনির্দেশনা আমলে না নেওয়ার কারণে বর্তমান অচলাবস্থা তৈরি হয়েছে।

সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র ইরানের তরুণ সমাজকে বিপ্লবের চেতনা থেকে দূরে সরিয়ে রাখতে চায় উল্লেখ করে তিনি বলেন, তরুণ সমাজকে বিপ্লবের চেতনা থেকে দূরে সরিয়ে রাখতে যুক্তরাষ্ট্র শত শত কোটি ডলার খরচ করছে। বিপ্লবের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। তারা দেশের সরকারের সঙ্গে জনগণের ঘনিষ্ঠ সম্পর্ক ছিন্ন করতে চায়। এ লক্ষ্যে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে। কিন্তু ইরানের জনগণ যদি অর্থনৈতিক চাপ মোকাবিলা করতে পারে তাহলে শত্রুরা হতাশ হবে।

সূত্র: পার্সটুডে

বাংলা‌দেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ১৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।