ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ছেড়ে গেছে ৪ লাখ ২২ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ইউক্রেন ছেড়ে গেছে ৪ লাখ ২২ হাজার মানুষ সংগৃহীত ছবি

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন থেকে প্রাণ বাঁচাতে ৪ লাখ ২২ হাজার ইউক্রেনীয় নাগরিক দেশত্যাগ করেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এ তথ্য জানিয়েছে।

ইউএনএইচসিআরের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলায় হয়েছে, ইউক্রেনের নাগরিকদের দেশত্যাগের জন্য ট্রেনে উঠতে বাধা দেওয়ার খবর পাওয়া গেছে।

সংস্থাটির একজন মুখপাত্র টুইট করে বলেছেন, ৪ লাখ ২২ হাজার মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।

ওই মুখপাত্র আরও বলেন, ইউএনএইচসিআর নিজ দেশ থেকে পালিয়ে আসা লোকদের উদ্বাস্তু হিসেবে বিবেচনা করে।

জাতিসংঘের সংস্থাটির তথ্য অনুসারে ইউক্রেনের অভ্যন্তরে বর্তমানে এক লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন পঞ্চম দিনে পড়েছে। রাজধানী কিয়েভের কেন্দ্র থেকে কিছুটা দূরে মুহুর্মুহু বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এরই মধ্যে কিয়েভে সপ্তাহব্যাপী চলা কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

এ পরিস্থিতির মধ্যেই যুদ্ধরত দুই দেশ সোমবার শান্তি আলোচনায় বসছে। বেলারুশ সীমান্তের কাছে একটি জায়গায় বৈঠক করতে সম্মত হয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সেটা আগেই জানিয়েছেন।

বেলারুশের স্বৈরশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার সঙ্গে হামলায় যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত, এমন খবর জানা সত্ত্বেও দেশটির সীমান্তের কাছে একটি স্থানে কূটনীতিকদের পাঠিয়েছেন ভলোদিমির জেলেনস্কি।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ