ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের ‘জাতীয়তাবাদীরা’ মানুষকে শহর ছাড়তে বাধা দিয়েছে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ইউক্রেনের ‘জাতীয়তাবাদীরা’ মানুষকে শহর ছাড়তে বাধা দিয়েছে: রাশিয়া

বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল রাশিয়া। যুদ্ধবিরতি সত্ত্বেও মারিওপোলে রাশিয়া গোলাবর্ষণ অব্যাহত রেখেছে বলে অভিযোগ করেছেন শহরটির ডেপুটি মেয়র।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় উল্টো দাবি করেছে। রাশিয়ার রিয়া নিউজ এজেন্সি বলেছে, ইউক্রেনীয় ‘জাতীয়তাবাদীরা’ বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যেতে বাধা দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ান বাহিনী বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার জন্য ‘মানবিক করিডর’ স্থাপন করার পরে আগুনের মুখে পড়েছে।

এর আগে মারিওপোলের ডেপুটি মেয়র বিবিসিকে বলেছেন, মারিওপোলের ওপর এখনো রুশ সেনাদের গোলাবর্ষণ চলছে। যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও রুশ পক্ষ তা পালন করছে না।

তাই বাসিন্দাদের বলা হয়েছে, শহরের মধ্যে ছড়িয়ে পড়তে এবং নিরাপদ আশ্রয় খুঁজে নিতে। কেননা বেসামরিক লোকজনকে যে পথ দিয়ে নিয়ে যাওয়া হবে, তার শেষভাগে এখনো লড়াই চলছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

মারিওপোলের পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, ওই শহর থেকে বেসামরিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে।

অন্যদিকে ইউক্রেনের বাহিনী রাশিয়ার একটি জঙ্গি হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করার দাবি করেছে। তবে কোথায়, কবে এই ঘটনা ঘটেছে সে সম্পর্কে ইউক্রেন বিস্তারিত প্রকাশ করেনি।

রাশিয়ার তরফ থেকেও এ ব্যাপারে কোনো তথ্য জানায়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মিসাইলের আঘাতে একটি হেলিকপ্টার ভূপাতিত হওয়ার ভিডিও প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।