ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের আর্থিক সিস্টেমে যুক্ত হচ্ছে রুশ ব্যাংকগুলো

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
চীনের আর্থিক সিস্টেমে যুক্ত হচ্ছে রুশ ব্যাংকগুলো

ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর কারণে রাশিয়ায় সব ধরনের কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাপী লেনদেনের মাধ্যম ভিসা ও মাস্টারকার্ড।  

এই সিদ্ধান্তের পর রোববার (৬ মার্চ) রাশিয়ার বেশ কয়েকটি ব্যাংক চীনা প্রতিষ্ঠান ‘ইউনিয়নপে’ কার্ড অপারেটর সিস্টেম ব্যবহার করে অর্থ লেনদেনের পরিকল্পনার কথা জানিয়েছে।

 

নুতন এই কার্ড দিয়ে ব্যবহারকারী বিদেশেও অর্থ উত্তোলন করতে পারবেন বলে জানিয়েছে রাশিয়ার সাংবাদমাধ্যম আরটি।  

একটি বিবৃতিতে মাস্টারকার্ড ও ভিসা জানিয়েছে, রাশিয়ার ব্যাংকগুলো এখন আর তাদের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে না। সেই সঙ্গে অন্য দেশের কোনো ব্যবহারকারীও রাশিয়ার কোনো মার্চেন্ট বা এটিএমে এসব কার্ড ব্যবহার করতে পারবেন না।

ভিসা জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে তারা রাশিয়ায় সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিতে যাচ্ছে। অন্য দেশ বা কোম্পানির ইস্যু করা কার্ডও রাশিয়াতে ব্যবহার করা যাবে না।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক পশ্চিমা দেশ ও প্রতিষ্ঠান নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। এতে সবশেষ যুক্ত হয়েছে ভিসা ও মাস্টারকার্ড।  

রাশিয়ায় ভিসা ও মাস্টারকার্ড বন্ধ হয়ে যাওয়ায় দেশটির সবচেয়ে বড় ঋণদাতা এসবার্কব্যাংক, আলফা ব্যাংক ও টিঙ্কফ নতুন করে ইউনিয়নপে কার্ড চালুর ঘোষণা দিয়েছে।  

এর আগে রাশিয়ার পোচটা ব্যাংক, গ্যাজপ্রমব্যাংক, প্রোমসভিয়াজব্যাংক, সোভকমব্যাংক এবং আরও বেশ কয়েকটি ক্ষুদ্র ব্যাংক ইউনিয়নপে কার্ড অপারেটর সিস্টেমের সঙ্গে কাজ শুরু করেছে।  

২০০২ সালে প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম ইউনিয়নপে। এটি আন্তর্জাতিক মান পায় ২০০৫ সালে। এর সদর দপ্তর চীনের সাংহাই শহরে। সুইজারল্যান্ড, গ্রিস, ইতালি, স্পেন, জার্মানি, মেক্সিকো, সাইপ্রাস, থাইল্যান্ড, ভারত, ইসরায়েল, পর্তুগাল, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, সার্বিয়া, হাঙ্গেরি, অস্ট্রিয়াসহ বিশ্বের অন্তত ১৮০টি দেশে সংস্থাটি তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।