ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে ৬ হাজার রুশ সেনা নিহত: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
ইউক্রেন যুদ্ধে ৬ হাজার রুশ সেনা নিহত: যুক্তরাষ্ট্র ছবি: বিবিসি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রথম দুই সপ্তাহে পাঁচ থেকে ছয় হাজার রুশ সেনা মারা গেছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১০ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

প্রসঙ্গত, সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন কর্মকর্তারা ধারণা প্রকাশ করেছেন যে যুদ্ধের প্রথম দুই সপ্তাহে পাঁচ থেকে ছয় হাজার রুশ সেনা মারা গেছে।

সাধারণ হিসেবে মৃত্যু সংখ্যার তিনগুণ সংখ্যক মানুষ আহত হয়ে থাকে। তাই ধারণা করা হচ্ছে যে যুদ্ধে অন্তত ১৫ থেকে ১৮ হাজার রুশ সেনা আহত হয়েছেন।

তবে ইউক্রেনের দাবি, যুদ্ধে ১২ হাজার রুশ সেনা মারা গেছে। গত সপ্তাহে রাশিয়া জানিয়েছিল যে ইউক্রেনে তাদের পাঁচশোরও কম সেনা মারা গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সেখানে একের পর এক স্থাপনা হামলা চালিয়ে ধ্বংস করা হচ্ছে। হতাহত হচ্ছে বহু মানুষ। এরই মধ্যে ইউক্রেন ছেড়ে অন্তত ২০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

রাশিয়ার মতো শক্তিধর বাহিনীর সঙ্গে ১৫ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের যোদ্ধারা। এতে সামরিক বাহিনীর সঙ্গে যোগ দিয়েছেন বেসামরিক লোকজনও।

এই যুদ্ধ বন্ধ করতে বেশ কয়েকবার ‘শান্তি আলোচনা’ হলেও এখনো চূড়ান্ত যুদ্ধবিরতি হয়নি। তবে ‘মানবিক করিডর’ দিতে বেশ কয়েকটি অঞ্চলে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দেয় রাশিয়া। যদিও ইউক্রেন দাবি করে, রাশিয়া মানবিক করিডর দেওয়ার ঘোষণা দিলেও যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে বেসামরিক লোকদের সরিয়ে আনতে তারা বাধার সম্মুখীন হচ্ছে।  

বাংলা‌দেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।