ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শহর দখলের পর মেয়রকে অপহরণ করেছে রুশ সেনারা! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
শহর দখলের পর মেয়রকে অপহরণ করেছে রুশ সেনারা!  ইভান ফেদোরভ

রুশ আগ্রাসন ঠেকাতে ইউক্রেনে তিন সপ্তাহ ধরে যুদ্ধ চলছে। এরই মধ্যে ইউক্রেনের একাধিক শহর দখলে নিয়েছে রাশিয়ার সেনারা।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর মেলিতোপোল দখনে নেওয়ার পর নির্বাচিত মেয়র ইভান ফেদোরভকে অপহরণ করেছে রুশ সেনারা। সেই পদে নতুন আরেকজনকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।  

রাশিয়া নিয়ন্ত্রিত মেলিতোপোলে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পেয়েছেন গ্যালিনা ড্যানিলচেঙ্কো। শুক্রবার (১২ মার্চ) তাকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়।  

ইউক্রেনের অবরুদ্ধ মারিওপোল ও রুশ অধিকৃত শহর খেরসনের মাঝে অবস্থিত এই মেলিতোপোল শহরটি। আক্রমণ শুরু হওয়ার কয়েক দিনের মধ্যেই রুশ বাহিনী শহরটি দখলে নেয়। এরপরও শহরটিতে এখনো বিক্ষিপ্ত বিক্ষোভ চলছে।  

একটি ভিডিওতে দেখা যায়, মেলিতোপোল শহরের নির্বাচিত মেয়র ইভান ফেদোরভকে শুক্রবার সশস্ত্র লোকেরা একটি সরকারি ভবন থেকে বের করছে। এরপর তাকে দূরে কোথাও নিয়ে যাওয়া হয়।  

ভারপ্রাপ্ত মেয়র গ্যালিনা ড্যানিলচেঙ্কো

ওই ঘটনার কিছুক্ষণ পরেই রুশ-সমর্থিত লুহানস্ক আঞ্চলিক প্রসিকিউটর দাবি করেন, সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত ফেদোরভ। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।  

লুহানস্ক প্রসিকিউটরের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, সন্ত্রাসী কর্মকাণ্ডে সহায়তা, অর্থায়ন এবং একটি অপরাধ চক্রের সঙ্গে জড়িত থাকার জন্য ফেদোরভকে অভিযুক্ত করা হয়েছে।  

ইউক্রেনের রাজনৈতিক কর্মকর্তাকে এভাবে রুশ বা রুশ-সমর্থিত বাহিনীর সদস্যদের আটকের ঘটনা এবারই প্রথম। রুশ সামরিক আগ্রাসন শুরুর পর ফেদোরভের আগে এমন পদের কাউকে আটক বা অপহরণ করার ঘটনা ঘটেনি।  

ফেদোরভকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, এটা রুশ সন্ত্রাসের একটি নতুন পর্যায়।  

ফেদোরভের আটকের ঘটনাটিকে ‘অপহরণ’ ও ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নতুন দায়িত্ব পেয়ে ভারপ্রাপ্ত মেয়র ইভান ফেদোরভ বলেন, তার ‘মূল কাজ হলো’ শহরটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়া।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।