ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে এবার আরেক মেয়রকে অপহরণের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
ইউক্রেনে এবার আরেক মেয়রকে অপহরণের অভিযোগ ইয়েভেন মাতভেয়েভ। ছবি: নিউজউইক

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে এবার ইউক্রেনের আরেক মেয়রকে অপহরণের অভিযোগ উঠেছে।

রোববার (১৩ মার্চ) ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সামাজিক মাধ্যম টুইটারে বলেন, দিনপ্রোরুদনের মেয়র ইয়েভেন মাতভেয়েভকে তুলে নেওয়া হয়েছে।

তিনি রাশিয়ার বিরুদ্ধে ‘সন্ত্রাসী’ কৌশল নেওয়ার অভিযোগ তোলেন।

এর আগে মেলিতোপোল শহরের মেয়রকে অপহরণের পর মস্কোপন্থি গ্যালিনা ড্যানিলচেঙ্কোকে মেয়রকে নিয়োগ দেয় রুশ বাহিনী। দায়িত্ব নেওয়ার পর জনসাধারণের মাঝে হাজির হয়েছিলেন তিনি। এক ভাষণে শহরের বাসিন্দাদের চরমপন্থী কর্মকাণ্ডে অংশ না নেওয়ার আহ্বান জানান গ্যালিনা ড্যানিলচেঙ্কো।

অভিযোগ রয়েছে, রুশ সেনারা শহরটি দখলের পর আগের প্রতিবাদী মেয়র ইভান ফেদোরভেকে অপহরণ করে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

শনিবার ইভান ফেদোরভের মুক্তির দাবিতে শতাধিক মানুষ নগর পরিষদ হলের বাইরে বিক্ষোভে অংশ নেয়। তিনি শহরটি দখল করার পর থেকে রাশিয়ার সেনাদের সহযোগিতা করতে অস্বীকার করেছিলেন।

শুক্রবার রাতে শেষবারের মতো দেখা যায় মেয়র ইভানকে। ওই সময় নিজ কার্যালয় থেকে সশস্ত্র একদল ব্যক্তি মেয়রকে ধরে নিয়ে যায়। এ সময় তার মাথার ওপর একটি ব্যাগ ধরে রেখেছিলেন সশস্ত্র দলের এক সদস্য।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে তার দেশকে ‘টুকরো টুকরো’ করার জন্য ‘ভুয়া-প্রজাতন্ত্র’ তৈরির চেষ্টার অভিযোগ করেছেন।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান ইতোমধ্যে তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। রোববার (১৩ মার্চ) ১৮ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

এই যুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেন। প্রায় ২৫ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পাশের দেশগুলোতে শরণার্থী হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।