ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ হামলায় কতজন শিশু মারা গেছে, জানাল জাতিসংঘ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
রুশ হামলায় কতজন শিশু মারা গেছে, জানাল জাতিসংঘ  শিশুকে কোলে নিয়ে প্রাণে বাঁচতে ইউক্রেন ছেড়ে রোমানিয়া সীমান্তে নারী 

রুশ আগ্রাসন শুরুর পর সোমবার (১৪ মার্চ) ১৯ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। যুদ্ধে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো দেশ। প্রাণে বাঁচতে পাশের দেশে শরণার্থী হয়েছে অন্তত ২৭ লাখ মানুষ। দেশটির অনেক অঞ্চলে খাদ্য ও পানির জন্য হাহাকার করছে হাজার হাজার পরিবার।    

সোমবার জাতিসংঘ জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরুর পর ১২ মার্চ পর্যন্ত ইউক্রেনে ৫৯৬ জন বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। তাদের মধ্যে ৪৩ জন শিশু। হামলায় আহত হয়েছে ৫৭ জন শিশু। সব মিলিয়ে আহত সাধারণ নাগরিকের সংখ্যা ১ হাজার ৬৭ জন।  

সংস্থাটি জানায়, হতাহতের এই পরিসংখ্যানের চেয়ে প্রকৃত ক্ষয়ক্ষতি অনেক বেশি। কারণ, এখন পর্যন্ত বহু তথ্য সামনে আসেনি। তুমুল যুদ্ধ পরিস্থিতিতে সব খবর সময়মতো পাওয়া যাচ্ছে না।  

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ের কর্মকর্তারা বলেন, হতাহত সাধারণ নাগরিকদের বেশিরভাগই বিস্ফোরণের কারণে বা ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছেন।  

সামরিক অভিযান শুরুর পর রাশিয়া প্রতিশ্রুতি দিয়েছিল, সাধারণ নাগরিকদের ওপর কোনো হামলা চালানো হবে না। শুধুমাত্র ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গেই তাদের যুদ্ধ চলবে। কিন্তু বাস্তবে তার ভিন্ন চিত্র দেখা যাচ্ছে।  

সম্প্রতি রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের একাধিক চিকিত্সাকেন্দ্র গুঁড়িয়ে গেছে। হামলায় মারা গেছে বেশ কয়েকজন। তাদের মধ্যে চিকিৎসক, নার্সদের পাশাপাশি রোগীও রয়েছে। তার মধ্যে আবার কয়েকজন প্রসূতি।  

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।