ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে মার্কিন অস্ত্রের রমরমা ব্যবসা! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
ইউরোপে মার্কিন অস্ত্রের রমরমা ব্যবসা!  এফ-৩৫ জঙ্গিবিমান

ইউক্রেনে ২৩ দিন ধরে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে রাশিয়া। এমন যুদ্ধ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে উন্নত অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি কেনার জন্য তৎপর হয়ে উঠেছে ইউরোপের অনেক দেশ।

এরইমধ্যে বিভিন্ন দেশ তাদের অস্ত্র চাহিদার তালিকা যুক্তরাষ্ট্রের কাছে দিয়েছে।  

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, জার্মানি যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশাল অস্ত্র চুক্তির কাছাকাছি রয়েছে। মার্কিন লকহিড মার্টিন কোম্পানি নির্মিত ৩৫টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য চুক্তিবদ্ধ হতে যাচ্ছে জার্মানি। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে দেশটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায়।

ইউরোপের আরেক দেশ পোল্যান্ড জরুরিভিত্তিতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে রিপার ড্রোন কেনার চেষ্টা করছে। পূর্ব ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ বিশেষভাবে বিমান বিধ্বংসী স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র এবং ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র কেনার জন্য অনুরোধ জানিয়েছে। এসব অনুরোধ ও দাবি পূরণের জন্য পেন্টাগন একটি কমিটি গঠন করেছে।

পেন্টাগনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ডিফেন্স মারা কারলিন বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর ইউরোপের দেশগুলো নিজেদের ভৌগোলিক অখণ্ডতা ও নিরাপত্তা খাতে অর্থ বরাদ্দ দ্বিগুণ করতে যাচ্ছে।

পেন্টাগনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানান, ইউরোপীয় মিত্রদের অস্ত্রের অনুরোধ ও চাহিদা পূরণের জন্য লাগাতার কাজ করা হচ্ছে এবং অস্ত্রের উৎপাদন বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, রুশ আগ্রাসন শুরুর পর (১৮ মার্চ) ২৩ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। যুদ্ধে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো ইউক্রেন। দেশটি ছেড়ে অন্তত ৩০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। দেশটির অনেক অঞ্চলে খাদ্য ও পানির তীব্র সংকট দেখা দিয়েছে।   

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।