ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট

রাশিয়া ছাড়তে পারছে না বার্গার কিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
রাশিয়া ছাড়তে পারছে না বার্গার কিং

ইউক্রেনে আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। সেই নিষেধাজ্ঞার সঙ্গে সংহতি প্রকাশ করে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে পশ্চিমা কোম্পানিগুলো।

আর এর মধ্যেই শিরোনামে মার্কিন ফুড চেইন নেটওয়ার্ক বার্গার কিং। ব্যবসায়িক অংশীদারিত্বের কারণে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিতে পারছে না প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়।

মার্কিন ফাস্ট ফুড চেইনটির মালিক বলেছেন, রাশিয়ার ৮০০টি বার্গার কিং স্টোরের অপারেটর তাদের স্টোর বন্ধ করতে অস্বীকৃতি জানিয়েছে।

রেস্টুরেন্ট ব্র্যান্ডস ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ডেভিড শিয়ার কর্মীদের উদ্দেশে লেখা এক খোলা চিঠিতে বলেন, ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই বার্গার কিংয়ের রুশ অংশীদার আলেকজান্ডার কোলোবভকে সেখানকার আউটলেটগুলো বন্ধ করতে বলেছিলেন তারা। কিন্তু প্রতিষ্ঠানের সিদ্ধান্ত মানতে এবং আউটলেট বন্ধ করতে রাজি হননি তিনি।

মূলত ফ্র্যাঞ্চাইজি চুক্তির কারণে রাশিয়া ছাড়তে পারছে না বার্গার কিং। ফ্র্যাঞ্চাইজি নিয়ম অনুসারে, কোনো কোম্পানির ব্র্যান্ড ব্যবহার করে তৃতীয় কোনো পক্ষ ব্যবসা কার্যক্রম পরিচালনা করে থাকে। এজন্য তারা নির্দিষ্ট সময়ের জন্য চুক্তিবদ্ধ হয়। বিনিময়ে ব্র্যান্ডগুলো নির্দিষ্ট পরিমাণে অর্থ পায়। কিন্তু সেসব ব্যবসা পরিচালনা বা নিয়ন্ত্রণের কোনো ক্ষমতা তাদের হাতে থাকে না।

ডেভিড শিয়ার বলেন, ফ্র্যাঞ্চাইজি চুক্তির কারণে এখনো রাশিয়ায় ব্যবসা চালু রাখতে বাধ্য হচ্ছে পশ্চিমা এই ব্র্যান্ডটি।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ