ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ৩২৮ এমপির ওপর মার্কিন নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
রাশিয়ার ৩২৮ এমপির ওপর মার্কিন নিষেধাজ্ঞা 

ইউক্রেনে সামরিক আগ্রাসনের পর রাশিয়ার ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা। এবার রাশিয়ার ৩২৮ জন সংসদ সদস্যের (এমপি) ওপর নিষেধাজ্ঞা দিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন কয়েক ডজন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।  

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে মোকাবিলার উপায় নিয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক জোট এবং শিল্পোন্নত জি-সেভেন নেতাদের সঙ্গে আলোচনার পর ওয়াশিংটনের পক্ষ থেকে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়।  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ মার্চ) ব্রাসেলসে ন্যাটো সামরিক জোট, জি-সেভেন এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে যোগ দেন জো বাইডেন। নজিরবিহীনভাবে এই তিনটি সংস্থা ঐক্যবদ্ধভাবে ব্রাসেলস শীর্ষ সম্মেলনে মিলিত হয়।

ব্রাসেলস বৈঠক শেষে জো বাইডেন সংবাদ সম্মেলনে এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেন। অবশ্য এর আগে তিনি টুইট বার্তায় জানিয়েছিলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সামরিক অভিযান পরিচালনার জন্য রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তি, সংসদ সদস্য এবং প্রতিরক্ষা কোম্পানির ৪০০-এর বেশি ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

রাশিয়ার সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান সভকমব্যাংকের ১৭ জন বোর্ড মেম্বারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের সঙ্গে জড়িত ৪৮ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রশাসন।  

প্রসঙ্গত, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। মস্কোর নির্বিচারে আক্রমণে ইউক্রেনের বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে। রুশ সেনাদের হামলায় এক মাসে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ।  

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।