ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার ওপর আরোপিত নতুন নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়েছেন। তবে নিষেধাজ্ঞার বিষয়টিকে স্বাগত জানালেও এগুলো ‘অপর্যাপ্ত’ বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সবশেষ ভিডিও বার্তায় জেলেনস্কি পশ্চিমাদের রাশিয়ার তেল ব্যবহার বয়কটের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে ব্যর্থ হওয়ার কারণে আরও বেশি প্রাণহানি ঘটছে ইউক্রেনে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ রাশিয়া। যতটুকু তেল দেশটি রপ্তানি করে তার অর্ধেকেরও বেশি ইউরোপের বিভিন্ন দেশে যায়। এমনকি যুক্তরাজ্যের তেলের চাহিদার মোট ৮ শতাংশ আসে রাশিয়া থেকে। যুক্তরাষ্ট্রের ৩ শতাংশ তেলের জোগান দেয় রাশিয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ক্রেমলিন তেল রপ্তানি থেকে এখনো প্রচুর অর্থ আয় করছে। ফলে তারা শান্তি আলোচনা গুরুত্ব সহকারে নেওয়ার প্রয়োজন মনে করছে না।

এর আগে গত বুধবার রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানান হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি। তিনি বলেন, রাশিয়ায় সব ধরনের নতুন বিনিয়োগ এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এছাড়া দেশটির আর্থিক প্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় উদ্যোগ এর অন্তর্ভুক্ত হবে। এর বাইরে রাশিয়ার সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ০৭ এপ্রিল, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।