ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৬০ কোটি ডলারের ক্রিপ্টো চুরি করলো উ. কোরিয়ার হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
৬০ কোটি ডলারের ক্রিপ্টো চুরি করলো উ. কোরিয়ার হ্যাকাররা

উত্তর কোরিয়ার হ্যাকাররা আবারও বিশাল অংকের অর্থ হাতিয়ে নিলো। এবার একটি গেমিং কোম্পানির ৬০ কোটি ডলারেরও বেশি মূল্যের ক্রিপ্টোকারেন্সি হ্যাক করেছে তারা।

মার্কিন কর্মকর্তারা এই হ্যাকের জন্য উত্তর কোরিয়াকে দায়ী করেছে। তাদের দাবি, উত্তর কোরিয়ার সরকারই এই হ্যাকারদের মদদ দেয়। এ খবর দিয়েছে সিএনএন।

এক বিবৃতিতে এফবিআই জানিয়েছে, তদন্তের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে যে লাজারুস গ্রুপ এবং এপিটি৩৮ হ্যাকার দলই এই বিশাল অর্থ হাতিয়ে নিয়েছে। উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্ট এই হ্যাকারদের দল মোট ৬২ কোটি ডলারের ইথেরিয়াম চুরি করেছে। ইথেরিয়াম বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি।

স্কাই ম্যাভিস নামের একটি প্রতিষ্ঠান এক্সি ইনফিনিটি নামের একটি ভিডিও গেম তৈরি করে। সেখান থেকে অংশগ্রহণকারীরা ক্রিপ্টোকারেন্সি উপার্জন করতে পারেন। ২৯ মার্চ প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ২৩ মার্চ এক ব্লকচেইন থেকে আরেক ব্লকচেইনে ক্রিপ্টোকারেন্সি স্থানান্তরের জন্য ব্যবহৃত একটি ‘ব্রিজ’ বা নেটওয়ার্ক থেকে প্রায় ৬০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যমানের ইথেরিয়াম হ্যাক হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ এ নিয়ে ল্যাজারাস গ্রুপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, এই প্রতিষ্ঠানটি বেশ বড় আকারের এবং এটি উত্তর কোরিয়া সরকারের পক্ষে কাজ করে। এক্সি ইনফিনিটি হ্যাকের ঘটনায় যে অ্যাকাউন্টের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি ক্যাশ আউট করা হয়েছে, সে অ্যাকাউন্ট বা ওয়ালেটটিকে আনা হয়েছে নিষেধাজ্ঞার আওতায়।

সিএনএন বলছে, উত্তর কোরিয়া সরকারের আয়ের একটি গুরুত্বপূর্ণ উপায় হ্যাকিং।

জাতিসংঘের প্যানেল ও নিরপেক্ষ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, দেশটির নেতা কিম জং উন বেশ কয়েক বছর ধরে পারমাণবিক অস্ত্র তৈরির দিকে নজর দিয়েছেন, যার অর্থায়নের একটি মূল উৎস হতে পারে হ্যাকিং।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।