ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কাকে আরও ৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
শ্রীলঙ্কাকে আরও ৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত

জরুরি আন্তর্জাতিক আর্থিক সহায়তা নিয়ে আলোচনার মধ্যে প্রতিবেশী শ্রীলঙ্কাকে আরও ৫০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে ভারত। নজিরবিহীন আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কা বৈদেশিক মুদ্রার অভাবে আমদানি করতে না পারায় দ্রব্যমূল্য আকাশ ছুঁয়েছে।

দেখা দিয়েছে তেল ও ওষুধের মতো জরুরি পণ্যের ভয়াবহ সংকট।

ভারতের ঋণ সহায়তার বিষয়ে শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলী সাবরি বলেন, জ্বালানি আমদানির জন্য ভারত আরও ৫০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে।

তিনি আশা প্রকাশ করেন, নয়াদিল্লি আরও ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার বিষয় বিবেচনা করবে।

ভারত ইতোমধ্যে ১৫০ কোটি ডলার আমদানি ব্যয় পরিশোধ অনুমোদন করেছে। অর্থনৈতিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে জরুরি সহায়তা পেতে শ্রীলঙ্কার দেন-দরবারের মধ্যে দিল্লির এই নতুন সহায়তা এলো। শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলী সাবরি বর্তমানে আইএমএফের সহায়তা নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে রয়েছেন।

তিনি জানিয়েছেন, বর্ধিত তহবিল সুবিধা নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে এর খুঁটিনাটি এখনো ঠিক হয়নি। বর্তমান সংকট নিরসনে দ্বীপদেশটির প্রায় ৪০০ কোটি ডলার প্রয়োজন। আলী সাবরি বিশ্বব্যাংকের মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি চীন ও জাপানের মতো বড় অর্থনীতির দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

সাবরি বলেন, আগামী ৯ মাস খুবই কঠিন হবে। এই সময়ে কেন্দ্রীয় ব্যাংককে ডলারে প্রচুর বিনিয়োগ আনতে হবে। আমরা বিভিন্ন দেশের সঙ্গে কথা বলছি। যদি এই চেষ্টা সফল হয় এবং আরো ২০০ কোটি ডলার বিনিয়োগ আসে তাহলে অবমূল্যায়ন বন্ধ হয়ে রুপি একটি স্থিতিশীল জায়গায় পৌঁছবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।