ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি: রাশিয়ার সতর্কতা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি: রাশিয়ার সতর্কতা  রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।

তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ল্যাভরভ বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি খুবই মারাত্মক ও বাস্তব। তাই এটাকে অবমূল্যায়ন করা যায় না। এ সময় আলোচনার ক্ষেত্রে কিয়েভের ভূমিকার সমালোচনা করেছেন তিনি। আলোচনার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা দরকার বলেও মন্তব্য করেছেন রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক।  

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি প্রথম সেনা অভিযান চালায় রাশিয়া। এরপর থেকে দেশটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হচ্ছে। রাজধানী কিয়েভ ও এর আশপাশের এলাকায় সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এছাড়া মারিওপোলে ব্যাপক হামলা চালানো হয়। মারিওপোলকে বলতে গেলে ধ্বংসস্তুপে পরিণত করেছে তারা।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।