ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মহারাষ্ট্রে হিট স্ট্রোকে ২৫ জনের মৃত্যু, ৬ বছরে সর্বাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, মে ৩, ২০২২
মহারাষ্ট্রে হিট স্ট্রোকে ২৫ জনের মৃত্যু, ৬ বছরে সর্বাধিক

ভারতের মহারাষ্ট্রে এ বছর হিট স্ট্রোকে ২৫ জনের মৃত্যু হয়েছে, যা ছয় বছরের মধ্যে সর্বোচ্চ। স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, মার্চ ও এপ্রিল মাসে ৩৭৪ জনের বেশি হিট স্ট্রোকের ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

উত্তর ও মধ্য মহারাষ্ট্র, মারাঠাওয়ারা এবং বিদর্ভের জেলাগুলি ৪০-৪৬ ডিগ্রির বেশি তাপমাত্রায় পুড়ছে। হিট স্ট্রোকের কারণে সর্বাধিক সংখ্যক মৃত্যুর রেকর্ড করা হয়েছে বিদর্ভে ১৫ জন। এর পরে মারাঠাওয়ারায় ছয় জন এবং উত্তর মহারাষ্ট্রের জলগাঁওয়ে চার জন।

বিদর্ভের নাগপুরে ১১, আকোলায় তিন এবং অমরাবতীতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মারাঠাওয়ারার জালনায় দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আওরঙ্গবাদ, হিঙ্গোলি, ওসমানাবাদ এবং পারভানিতে একজনের মৃত্যু হয়েছে। নাগপুর বিভাগে সর্বাধিক ২৯৫ জনের হিট স্ট্রোকের ঘটনা ঘটেছে।

রাজ্যটি আগের দুই বছরে হিট স্ট্রোকের কোনো ঘটনা রিপোর্ট করেনি। ২০১৯ সালে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, তাপপ্রবাহে পুড়ছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলো। যার মধ্যে মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান অন্যতম। মার্চ মাস থেকে মহারাষ্ট্রের একাধিক জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ। সেই তাপপ্রবাহের দাপট এখনও চলছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ০২, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।