ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, মে ৪, ২০২২
সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান

সাংবাদিকদের জন্য বিশ্বের পঞ্চম বিপজ্জনক দেশ হিসেবে পরিচিতি পেল পাকিস্তান। সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের উপর হামলাকারীরা এখন অবধি শাস্তি পায়নি এমন ১০টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে পাকিস্তান।

কোন কোন দেশে সাংবাদিকদের বিপদ রয়েছে তার একটি তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফেডেরেশন অফ জার্নালিস্টস (‌আইএফজে)‌। সেই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।

সংগঠনটি জানায়, সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ হিসাবে পাকিস্তান রয়েছে পঞ্চম স্থানে। গত চার দশকে পাকিস্তান সরকারের প্রচ্ছন্ন মদতে ১৩৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ রাজত্বে সাংবাদিকদের অবস্থা খুবই খারাপ ছিল। নানা ভাবে সংবাদকর্মীদের উপর নির্যাতন চালানো হত। অন্তত নয়টি ঘটনায় সাংবাদিকদের ভয় দেখানো, খুন, হামলা বা সম্পূর্ণ ভাবে চুপ করিয়ে রাখা হয়েছে। এছাড়াও খুন, হামলার মতো ঘটনা ঘটেছে।

পাকিস্তানে ১৯৯০ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩৮ জন সাংবাদিক। পরিসংখ্যান বলছে, এর মধ্যে ন’‌টি মামলায় সাংবাদিককে ভয় দেখানো হয়েছে। তারপর গুম করে দেওয়া হয়েছে। হদিশ মেলেনি অপহৃতদের।

পাক সংবাদ মাধ্যম ডন–এ বলা হয়েছে, ইমরান খানের সরকারের আমলে সাংবাদিকদের দুরবস্থা বেড়েছে। তাঁরা ইমরানের দল পিটিআই কর্মীদের হাতে হেনস্থার শিকার হয়েছেন। মারধর খেয়েছেন। ইমরানের মন্ত্রীরাও সোশাল মিডিয়ায় ট্রোল করেছেন সাংবাদিকদের।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, মে ০৪, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।