ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এপ্রিলে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম সামান্য কমেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, মে ৭, ২০২২
এপ্রিলে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম সামান্য কমেছে

গত  ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর বিশ্ব জুড়ে খাদ্যপণ্যের দাম গত মার্চে রেকর্ড পরিমাণ বেড়েছিল। তবে এর পরের মাসেই  তা কিছুটা নিম্নমুখী হয়েছে।

তবে তা এখনো দাম অনেক বেশি। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে গত এপ্রিল মাসে বিশ্বজুড়ে খাবারের দাম কিছুটা কমেছে।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম শস্য উৎপাদনকারী দেশ। গম, উদ্ভিজ্জ তেল, ভুট্টাসহ বিভিন্ন ধরনের প্রধান খাদ্যপণ্য রপ্তানি করে থাকে দেশ দুটি। কিন্তু ইউক্রেনে হামলার পর রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে আমদানি বাধাগ্রস্ত হওয়ায় বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম ক্রমেই বাড়তে থাকে।

শুক্রবার (৬ মে) এক বিবৃতিতে এফএও  জানিয়েছে, তাদের খাদ্যতালিকার সূচক অনুযায়ী গত ফেব্রুয়ারি ও মার্চে পণ্যের দাম রেকর্ড বাড়ার পর এপ্রিলে তা আগের মাসের চেয়ে ১.২০ পয়েন্ট (০.৮ শতাংশ) কমেছে।

সংস্থার প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো তোরেরো কুলেন বলেন, সূচকে কিছুটা মূল্য কমা স্বস্তির, বিশেষ করে খাদ্যঘাটতিতে থাকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য। কিন্তু খাবারের দাম এখনো অনেক বেশি রয়েছে, যা বিদ্যমান বাজার পরিস্থিতিকে প্রতিফলন করে এবং সবচেয়ে গরিব ব্যক্তিদের জন্য বৈশ্বিক খাদ্যনিরাপত্তায় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।


উল্লেখ্য, বিভিন্ন খাদ্যপণ্যের আন্তর্জাতিক দাম নিয়ে নিয়মিত মাসিক এই সূচক প্রকাশ করে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। খবর এএফপি ও রয়টার্স।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, ৭ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad