ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২২
সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ (ডানে)

সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন হাসান শেখ মোহাম্মদ। দীর্ঘ সময় ধরে চলা নির্বাচনের পর তাকে নতুন শাসক হিসেবে বেছে নেন দেশটির আইন প্রণেতারা।

কাতারভিত্তিক সংবামাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রেসিডেন্ট নির্বাচনে রোববার (১৫ মে) দীর্ঘ আলোচনায় বসেন সোমালিয়ার আইন প্রণেতারা। সেখানে ভোটাভুটির মাধ্যমে সাবেক নেতা শেখ মোহাম্মদ হর্ন অব আফ্রিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এর আগেও সোমালিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন হাসান শেখ মোহাম্মদ। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত তার শাসনামলের পর আফ্রিকার দেশটির শাসনকর্তা হিসেবে নির্বাচিত হন মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজো। ২০১৭ সালে নির্বাচিত হয়ে ২০২১ সাল পর্যন্ত সোমালি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মেয়াদ শেষ হওয়ার পর একই বছর ৮ ফেব্রুয়ারি থেকে তিনি সোমালিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

খবরে আরও বলা হয়, রোববার রাজধানী মোগাদিশুতে কঠোর নিরাপত্তার মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে প্রার্থী ছিলেন ৩৬ জন। এতে শেখ মোহাম্মদ পেয়েছেন ৩২৭ ভোটের মধ্যে ২১৪টি। আবদুল্লাহি ফারমাজো এ নির্বাচনে ভোট পান ১১০টি। স্থানীয় গণমাধ্যমে এ তথ্য জানান সোমালিয়ার পার্লামেন্টের স্পিকার শেখ আদান মোহাম্মদ নূর মাদোবি।

নির্বাচনের ফল ঘোষণার কিছুক্ষণের মধ্যেই শেখ মোহাম্মদ শপথ নেন। এরপর রীতি অনুসারে তাকে প্রেসিডেন্টের দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী প্রেসিডেন্ট। আবদুল্লাহি ফারমাজো পরাজয় স্বীকার করে নিয়ে বলেন, যারা আমাদের ভোট দিয়েছেন আর যারা দেননি তাদের সবাইকে ধন্যবাদ। আমরা আশা করবো শেখ মোহাম্মদ সঠিকভাবে তার দায়িত্ব পালন করবেন।

শপথের পর দেওয়া ভাষণে শেখ মোহাম্মদ তার পূর্ব প্রেসিডেন্টকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া ক্ষোভ, ভেদাভেদ ভুলে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

গত এক বছর ধরে সোমালিয়ায় রাজনৈতিক সংকট বিদ্যমান। শেখ মোহাম্মদ নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে এ সংকটাবস্থার নিরসন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১০৪৫, মে ১৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।