ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

মূল্যস্ফীতির কবলে যুক্তরাজ্য, এক বেলা কম খাচ্ছে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মে ২০, ২০২২
মূল্যস্ফীতির কবলে যুক্তরাজ্য, এক বেলা কম খাচ্ছে মানুষ

রুশ ইউক্রেন যুদ্ধ শুর হওয়ার পর থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এতে বাদ যায়নি উন্নত দেশগুলোও।

এর মধ্যে সবচে নাজুক পরিস্থিতি যুক্তরাজ্যের। ইউরোপের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশটিতে মূল্যস্ফীতির হার ৪০ বছরের মধ্যে সর্ব্বোচ্চ।

ইপসোস নামের জরিপ সংস্থার এক জরিপের  বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদন প্রকাশ করে।

জরিপ বলছে, নিত্যপণ্যের দাম বাড়ায় চরম সংকটে দেশটির সাধারণ মানুষ। দেশটির ২৫ শতাংশ মানুষ কোনো কোনো বেলা না খেয়ে খরচ বাঁচানোর চেষ্টা করছেন। এমনকি জীবনযাপন খরচ বেড়ে যাওয়ায়, হিটিং মেশিন পর্যন্ত ব্যবহার করতে পারছে না প্রতি তিনজনের মধ্যে দুজন ব্রিটিশ নাগরিক।

মূল্যস্ফীতি নিয়ে দেশটিতে উদ্বেগ এখন গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। জরিপে অংশ নেওয়া বেশির ভাগ মানুষ আগামী ছয় মাসে নিত্যপণ্যের মূল্য আরও বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেছেন।

ইপসোস গ্রুপের রাজনৈতিক গবেষণাবিষয়ক প্রধান গিডিওন স্কিনার বলেন, অর্থনৈতিক পূর্বাভাসের ভিত্তিতে আগামী দিনগুলোয় আরও বেশি উদ্বেগজনক পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে, তা হয়তো বলাই যায়। মানুষের জীবনযাপনে উচ্চব্যয়ের সংকট দূর করতে বেশি বেশি পদক্ষেপ নেওয়ার জন্য চাপ বাড়বে সরকারের ওপর।

এদিকে বুধবার মূল্যস্ফীতির যে তথ্য যুক্তরাজ্য প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, এ বছরের এপ্রিল পর্যন্ত মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ১ শতাংশ।

এছাড়া ব্যাংক অব ইংল্যান্ড বলছে, এ বছরের শেষের দিকে মূল্যস্ফীতি ১০ শতাংশে গিয়ে পৌঁছাবে।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, মে ২০, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa