ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কোক-ফান্টা চলে যেতেই বিকল্প পানীয় আনল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মে ২৩, ২০২২
কোক-ফান্টা চলে যেতেই বিকল্প পানীয় আনল রাশিয়া বিকল্প পানীয় আনল রাশিয়া

ইউক্রেনে হামলার পর রুশ বাজার ছেড়ে যায় কোকা-কোলা, ফান্টা ও স্প্রাইটের মতো জনপ্রিয় কোমল পানীয় সব ব্র্যান্ড। এই ক্ষতি পুষিয়ে উঠতে বিকল্প পানীয় এনেছে শিয়ার বেভারেজ প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠান।

রাশিয়ান সংবাদমাধ্যম দ্য মস্কো-টাইমসের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওচাকোভো কোকা-কোলা, ফান্টা ও স্প্রাইটের বিকল্প পানীয় চালুর ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটির ঘোষণা অনুযায়ী, রুশ নাগরিকরা বিশ্ববিখ্যাত এই তিনটি কোমল পানীয় ব্র্যান্ডের পরিবর্তে কুলকোলা, ফ্যান্সি এবং স্ট্রিট বেছে নিতে পারবেন।

মস্কো টাইমস বলছে, গত মার্চ মাসে রাশিয়ায় ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেয় কোকা-কোলা কোম্পানি। অবশ্য রাশিয়ার অনেক জায়গায় এখনও কোকা-কোলার পণ্য পাওয়া যায়। কিন্তু ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেওয়ার পর থেকে সেগুলোর দাম মোটামুটি ২০০ শতাংশ বেড়েছে।

 ওচাকোভো অনলাইনে জানায়,  কোকা-কোলার বিকল্প হিসেবে তাদের আনা কুলকোলার মধ্যে ‘কোলার আইকনিক স্বাদ’ রয়েছে। এছাড়া ইতোমধ্যে কমলা-গন্ধযুক্ত ফ্যান্সি এবং লেমন-লাইম স্ট্রিটের ব্র্যান্ডের বোতল ফান্টা ও স্প্রাইটের বোতলের রঙের অনুকরণে বাজারে আনা হয়েছে।

১৯৭৮ সালে সোভিয়েত ইউনিয়নে প্রতিষ্ঠিত হয় ওচাকোভো কোম্পানি। এটি মূলত শস্য-ভিত্তিক কেভাস এবং কম-অ্যালকোহলযুক্ত মধু পানীয় মেদোউখার মতো ঐতিহ্যবাহী রাশিয়ান পানীয় তৈরি করে থাকে।

ওচাকোভো ছাড়াও স্লাভদা গ্রুপ ও  সিক্টিভকারপিভো কোম্পানি কোমল পানীয় তৈরি করে রুশ নাগরিকদের আকৃষ্ট করার চেষ্টা করছে।  অবশ্য এই দুই ব্র্যান্ডের পানীয় নিয়ে রুশ নাগরিকদের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।  

সূত্র: মস্কোটাইমস

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ২৩ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।