ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেসামরিক হতাহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেসামরিক হতাহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০ হাজার বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

যুদ্ধ শুরু হওয়ার সাতে তিন মাস পর এক জরিপের ভিত্তিতে এ রেকর্ড প্রকাশ করে জাতিসংঘ।

খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (১৬ জুন) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় থেকে প্রকাশিত রেকর্ড থেকে জানা যায়, যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত ৪ হাজার ৪৮১ জন বেসামরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ হাজার ৫৬৫ জন। মোট ১০ হাজার ৪৬ জন হতাহত হয়েছেন যুদ্ধ পরিস্থিতিতে।

নিহতদের মধ্যে রয়েছে প্রায় ৩০০ শিশু, আহতের সংখ্যা ৪৫০।

বিস্ফোরক অস্ত্রের ব্যবহারের ফলে অধিকাংশ বেসামরিক হতাহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। বিভিন্ন এলাকায় ভারী কামান ও একাধিক লঞ্চ রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ করা হয়েছে। ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার ঘটনাও ঘটেছে পূর্ব ইউরোপের দেশটিতে।

ইউক্রেনে হামলা শুরুর পর ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলে প্রভাব বিস্তার করে আছে রাশিয়া। অর্ধেকেরও বেশি হতাহতের ঘটনা ঘটেছে এ অঞ্চল দুটিতে।

ক্রমাগত যুদ্ধের কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে খাবার, পানি ও প্রয়োজনীয় পণ্যের অভাব দেখা দিয়েছে। যা ইউক্রেনে গুরুতর মানবিক সংকট সৃষ্টি করেছে বলেও উল্লেখ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়।

বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা, নারীদের ধর্ষণ ও ইউক্রেনীয়দের অপহরণ করে রাশিয়া পাঠিয়ে দেওয়াসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে রাশিয়ার বিরুদ্ধে।

জাতিসংঘের এ সংস্থাটি বলছে, ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে হতাহতের মূল সংখ্যা নিরূপণ নিশ্চিত করতে সময় লাগছে। তবে প্রকৃত হতাহতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেশি হতে পারে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ১৮ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।