ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

মুদ্রাস্ফীতির লাগাম টানতে স্বর্ণমুদ্রা চালু করছে জিম্বাবুয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
মুদ্রাস্ফীতির লাগাম টানতে স্বর্ণমুদ্রা চালু করছে জিম্বাবুয়ে প্রতীকী

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে স্বর্ণমুদ্রা চালুর ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে। স্থানীয় সময় সোমবার( ০৫ জুলাই) দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে এমনটি জানানো হয়।

রিজার্ভ ব্যাংক অব জিম্বাবুয়ের গভর্নর জন পি মাঙ্গুদিয়া এক বিবৃতিতে জানিয়েছেন, ২৫ জুলাই থেকে এসব মুদ্রা বাজারে ছাড়া হবে। স্বর্ণ, রুপা এবং প্লাটিনামের মতো মূল্যবান ধাতু পরিমাপের একক হচ্ছে টরি আউন্স। মধ্য যুগ থেকে চলে আসা এক টরি আউন্সে ৩১.১০ গ্রামের সমান হয়।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, জিম্বাবুয়েতে নতুন চালু হতে যাওয়া স্বর্ণ মুদ্রার প্রতিটিতে থাকবে এক টরি আউন্স ২২ ক্যারেট স্বর্ণ।

এই মুদ্রাকে ডাকা হবে ‘মোসি-ওয়া-তুনিয়া গোল্ড কয়েন’ নামে। মোসি-ওয়া-তুনিয়া জিম্বাবুয়ে ও জাম্বিয়া সীমান্তে অবস্থিত ভিক্টোরিয়া ফলস-এর আরেক নাম।  

মুদ্রা সংকট মোকাবিলায় জিম্বাবুয়ে সরকারের নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে স্বর্ণ মুদ্রা চালুর ঘোষণা দেওয়া হলো।  

এই বছরের শুরু থেকে মার্কিন ডলারের বিপরীতে জিম্বাবুয়ের ডলারের দাম কমেছে দুই-তৃতীয়াংশ।  গত মাসে জিম্বাবুয়ের বার্ষিক মুদ্রাস্ফীতি পৌঁছায় ১৯১.৬ শতাংশে।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, ৭ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa